সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ-চীন সম্পর্ক উন্নয়ন অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ৪:৫০ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেন্ট পিটার্সবুর্গে বলেছেন, রুশ-চীন সম্পর্ক উন্নয়ন অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে। দু’দেশের ব্যাপক অভিন্ন স্বার্থ আছে, রাশিয়া চীনের সঙ্গে নানা ক্ষেত্রে গভীর সহযোগিতা করতে চায়। গত শুক্রবার অনলাইনে বিশ্বের প্রধান বার্তাসংস্থাগুলোর প্রধানদের সঙ্গে আলোচনার সময় চীনের সিনহুয়া বার্তা সংস্থার প্রধান ও প্রধান সম্পাদক হ্য পিং-এর প্রশ্নের উত্তরে জনাব পুতিন এসব কথা বলেছেন।
পুতিন সাম্প্রতিক বছরগুলোতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের কথা উল্লেখ করে বলেন, সম্প্রতি তিনি ও প্রেসিডেন্ট শি জিনপিং যৌথভাবে দু’দেশের পারমাণবিক শক্তি সহযোগিতার আওতায় চারটি পরমাণু বিদ্যুৎ যন্ত্র চালু করেছেন। যা উচ্চ প্রযুক্তি খাতে দু’দেশের একটি গুরুত্বপূর্ণ সহযোগিতা।
পুতিন বলেন, দু’দেশের ব্যাপক অভিন্ন স্বার্থ আছে। যা চীন ও রাশিয়ার সহযোগিতা বৃদ্ধির গুরুত্বপূর্ণ ভিত্তি। আর্থিক সহযোগিতা হল দ্বিপক্ষীয় সহযোগিতার গুরুত্বপূর্ণ বিষয়। দু’দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ বহু বছর ধরে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি হচ্ছে। ২০২০ সালে করোনাভাইরাসের মহামারির নেতিবাচক প্রভাবেও এ পরিমাণ বজায় রয়েছে। তিনি বিশ্বাস করেন ২০২৪ সালে দু’দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২০০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে।
আন্তর্জাতিক ইস্যু সম্পর্কে পুতিন বলেন, দু’দেশ অব্যাহতভাবে সহযোগিতা ও সমন্বয় জোরদার করবে এবং অভিন্ন স্বার্থ রক্ষা করবে। দু’দেশের এমন কৌশলগত সহযোগিতা নিঃসন্দেহে আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য সহায়ক হবে বলে মনে করেন তিনি।
এছাড়া, মি. পুতিন কোভিড-১৯ মহামারি, টোকিও অলিম্পিক গেমস, আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতি এবং অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক নিয়ে বার্তা সংস্থাগুলোর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। সূত্র : রেডিও চায়না বাংলা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন