বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাত জেলায় বজ্রপাতে ১৪ প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

বজ্রপাতে মৃত্যু বাড়ছে। গত ২৪ ঘণ্টায় সাত জেলায় বজ্রপাতে ১৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চট্টগ্রাম ও সিরাজগঞ্জ এ দুই জেলায় ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া ফেনীতে ২ জন, কক্সবাজার, নোয়াখালী, মাদারীপুর ও মুন্সীগঞ্জের সিরাজদিখানে একজন করে। আমাদের ব্যুরো ও সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত :
চট্টগ্রাম : চট্টগ্রামে গতকাল রোববার পৃথক তিনটি ঘটনায় বজ্রপাতে মহিলাসহ চার জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও চারজন। ফটিকছড়ি, বোয়ালখালী ও মীরসরাইতে এসব ঘটনা ঘটে। ফটিকছড়ির কাঞ্চননগর ইউনিয়নে বজ্রপাতে দুই নারীর মৃত্যু হয়েছে। ৮ নম্বর মানিকপুর ওয়ার্ডের ডলুরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- যোগেন্দ্র শীলের স্ত্রী ভানুমতি শীল (৪০) ও বাণেশ্বর দাশের স্ত্রী লাকি রানি দাশ (৩৮)। আহত হয়েছেন মালতী দাশ (৫০) ও শোভা রানি দে (৪৫)। তাদের সকলের বাড়ি একই এলাকায়। ছমুরহাট বাজার এলাকায় জমিতে কাজ করার সময় বজ্রপাতে এ হতাহতের ঘটনা ঘটে। তাদের উদ্ধার করে ফটিকছড়ির একটি বেসরকারি হাসপাতালে আনা হলে চিকিৎসক দুইজনকে মৃত ঘোষণা করেন।

এদিকে সকাল ১০টার দিকে মীরসরাইয়ের সাহেরখালী ইউনিয়নের ৯ নম্বর পূর্ব ডোমখালী ওয়ার্ড এলাকায় বাবার সাথে মাঠে কাজ করার সময় বজ্রপাতে মৃত্যু হয় শিক্ষার্থী সাজ্জাদ হোসেনের (১৬)। এ সময় আহত হয় তার বাবা। সাজ্জাদ স্থানীয় একটি বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। বাবার সাথে মাঠে কাজ করার সময় বজ্রপাতে ছেলের মৃত্যু হয়, গুরুতর আহত হয় বাবা। বাবাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে পাঠানো হয়েছে। বোয়ালখালীতে বজ্রপাতে মো. জাহাঙ্গীর (৩৯) নামের দিনমজুরের মৃত্যু হয়। সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার জ্যৈষ্ঠপুরা পাহাড়ের গরজংগিয়া এলাকায় লেবু বাগানে কাজ করার সময় এ ঘটনা ঘটে। দুপুর দুইটার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। জাহাঙ্গীর শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়নের জ্যৈষ্ঠপুরা গ্রামের মোস্তফা কামালের ছেলে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে এক ঘণ্টার মধ্যে বজ্রপাতে স্কুলছাত্রসহ চারজন নিহত হয়েছেন। গতকাল বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে উল্লাপাড়া উপজেলার বাঙ্গালা ও উধুনিয়া এবং শাহজাদপুর উপজেলার কায়েমপুর ও নরিনা ইউনিয়নে এ ঘটনা ঘটে।
নিহতেরা হলেন- শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের চর আঙ্গারু গ্রামের আমানত হোসেনের ছেলে আব্দুল্লাহ (২৬), নরিনা ইউনিয়নের বাতিয়া গ্রামের আলহাজ বাবুর্চি (৫০), সলঙ্গা ইউনিয়নের আঙ্গারু বাঘমারা গ্রামের রফিকুল ইসলাম (৪৫) ও উল্লাপাড়া উপজেলার উধুনিয়া ইউনিয়নের আগদিঘল গ্রামের শাহেদ আলীর ছেলে স্কুলছাত্র ফরিদুল ইসলাম (১৫)।

কায়েমপুর ইউপির ৯ নম্বর ওয়ার্ড সদস্য আবুল কালাম জানান, বিকেলে কায়েমপুর ইউনিয়নের চর আঙ্গারু গ্রামে আব্দুল্লাহ বাড়ির পাশে মাঠে ধান কাটছিলেন। এ বৃষ্টির সঙ্গে বজ্রপাত হয়। বজ্রাঘাতে ঘটনাস্থলেই তিনি মারা যান। নরিনা ইউনিয়নের বাতিয়া গ্রামের স্থানীয় বাসিন্দা আলতাফ হোসেন জানান, বিকেলে বাতিয়া গ্রামের আলহাজ বাবুর্চি স্ত্রীকে সঙ্গে নিয়ে বাড়ির পাশেই মাঠে ধান শুকানোর কাজ করছিলেন। হঠাৎ বজ্রপাতে বাবুর্চি মারা যান। উধুনিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জানান, বিকেলে ফরিদুল ইসলাম মাঠে ধান কাটার কাজ করছিলেন। ঝড়বৃষ্টি শুরু হলে ধান কাটা বন্ধ করে বাড়ি ফিরছিলেন। এ সময় বজ্রপাতের আঘাতে তার মৃত্যু হয়।
সলঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শফি কামাল শফি ও আঙ্গারু কমিউনটি ক্লিনিকের হেলথ প্রোভাইডার মো. শফিকুল ইসলাম জানান, রোববার সকালে পার্শ্ববর্তী বাঙ্গালা ইউনিয়নের দরিয়াল বিলে খাদ্য খাওয়ানোর জন্য হাঁসের বাথান নিয়ে যায় রফিকুল ইসলাম। বিকেলে বাড়ি ফেরার পথে বজ্রপাতে রফিকুল মারা যান।

নোয়াখালী : হাতিয়া উপজেলার সোনাদিয়া ইউনিয়নে বজ্রপাতে মো. খোকন (৩৫) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। এদিকে জেলার কবিরহাট, কোম্পানীগঞ্জ, সেনবাগ ও সুবর্ণচরে বজ্রপাতে মারা গেছে ৭টি গরু ও ১টি মহিষ। গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে ৩নং পূর্ব মাইজছরা গ্রামের এ ঘটনা ঘটে। নিহত মো. খোকন ওই গ্রামের সৈয়দ মুন্সির ছেলে। এদিকে, গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত বজ্রপাতে জেলার কবিরহাট উপজেলায় দু’টি গরু, কোম্পানীগঞ্জে একটি মহিষ, সেনবাগে দু’টি গরু ও সুবর্ণচের তিনটি গরু মারা গেছে।
কক্সবাজার : কক্সবাজারের মহেশখালী উপজেলায় বজ্রপাতে এনামুল করিম এক কিশোরের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও একজন। গত শনিবার দিনগত রাতে উপজেলার হোয়ানক ইউনিয়নে এ ঘটনা ঘটে। এনামুল ওই ইউনিয়নের রাজুয়ার ঘোনা গ্রামের আবদুর রহিমের ছেলে।

শিবচর (মাদারীপুর) : মাদারীপুরের শিবচরে বজ্রপাতে আয়শা বেগম (৫০) নামের এক নারীর মৃত্যু হয়েছে। গতকাল বেলা ৩ টার সময় উপজেলার চরজানাজত ইউনিয়েন হাওলাদার কান্দী গ্রামে এই ঘটনা ঘটে। নিহত আয়শা বেগম হাওলাদার কান্দী গ্রামের সোরহার হাওলাদারে স্ত্রী। নিহতের পরিবার সূত্রে জানা যায়, পদ্মা নদীর পাড়ে জমি থেকে বাদাম তুলে বাড়ী ফেরার পথে ছামাদ খানের বাড়ীর কাছে হঠাৎ বজ্রপাতে তিনি ঘটনা স্থলেই মারা যান।

ফেনী : ফেনীর সোনাগাজী উপজেলায় বাড়ির উঠানে বজ্রপাতে দুই ভাই–বোনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ১০টার দিকে উপজেলার বগাদানা ইউনিয়নের আলমপুর এলাকায় এ ঘটনা ঘটে। মারা যাওয়া দুজন হলো তামান্না আক্তার (১৫) ও তার ফুফাতো ভাই আল আমিন (৬)। তামান্না উপজেলার আলমপুর এলাকার মো. সোলাইমানের মেয়ে। সে স্থানীয় কাটাখিলা সামাদিয়া দাখিল মাদরাসার দশম শ্রেণি ছাত্রী ছিল। আর আল আমিন একই এলাকার বাহার উল্যাহর ছেলে। সে কাজীরহাট কারামতিয়া হাফেজিয়া নুরানি মাদরাসার প্রথম শ্রেণির ছাত্র ছিল।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখানে বৃষ্টির মধ্যে মাঠে খেলতে গিয়ে গতকাল বজ্রপাতে অপুর্ব বর্মন(১৭) নামে এক কলেজছাত্র নিহত হয়েছে। এ ঘটনায় অপু বর্মন (২১) এবং পরিচয় বর্মন নামে দুই যুবক আহত হয়েছেন। নিহত অপুর্ব বর্মন উপজেলার শেখরনগর ইউনিয়নের শেখরনগর জেলে পাড়া গ্রামের স্বপন বর্মনের ছেলে এবং আলী আজগর এন্ড আব্দুল্লাহ কলেজের এইচ এসসির পরীক্ষার্থী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন