ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সোভিয়েত ইউনিয়নের মতো যুক্তরাষ্ট্রও ভেঙে পড়বে : পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১০:১৯ এএম

সোভিয়েত ইউনিয়নের মতো পরাশক্তি যুক্তরাষ্ট্রও ভেঙে যেতে পারে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেন্ট পিটার্সবার্গ শহরে অর্থনৈতিক বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ফাঁকে বিশ্বের বিভিন্ন প্রভাবশালী গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এমন মন্তব্য করেন তিনি।

পুতিন বলেন, মার্কিন সরকারও যেকোনো সাম্রাজ্যবাদী পরাশক্তির মতো বর্তমান প্রচলিত নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। তারা এমন সব সমস্যা তৈরি করছে, যা তাদের পক্ষে এখন সমাধান করা সম্ভব নয়। সাবেক সোভিয়েত ইউনিয়ন সরকারের আমলেও ঠিক এমনটাই ঘটেছিল।
রুশ প্রেসিডেন্ট বলেন, ‘মার্কিন কর্মকর্তাদের ধারণা আর্থ-রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে তারা এমন এক শক্তিশালী অবস্থানে রয়েছে যে তারা যা ইচ্ছা তাই করতে পারে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম। তাদের শক্তি ও সামর্থ্য এতোটা বেশি মনে করে, যে কোনো ক্ষেত্রে ভুল করলেও তাদের খুব একটা সমস্যা হবে না।’
পুতিন মার্কিন সরকারের সামনে বিরাজমান বিভিন্ন সমস্যা ও তাদের ব্যর্থতার বিষয়গুলো উল্লেখ করে বলেন, ‘যুক্তরাষ্ট্রের জটিল সব সমস্যার মাত্রা স্থায়ীভাবে বেড়েই চলেছে এবং এমন এক সময় আসবে যখন এসব সঙ্কট থেকে বেরিয়ে আসার আর কোনো সুযোগ মার্কিন সরকারের থাকবে না। তাই নিশ্চিতভাবে বলা যায় মার্কিন যুক্তরাষ্ট্র এমন এক ভুল পথে হাঁটছে যে পথে সাবেক সোভিয়েত ইউনিয়নও পা দিয়েছিল।’
বিশ্লেষকদের বরাত দিয়ে পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থার কথা তুলে ধরে তাদের ভবিষ্যত সম্পর্কে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন যেসব কথা বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত ইউনিয়নের ক্ষেত্রেও একই রকম কথা বলা হতো। শেষ পর্যন্ত সত্যিই ধসে পড়েছিল সোভিয়েত ইউনিয়ন। সূত্র : পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
শফিক ৭ জুন, ২০২১, ২:৪১ পিএম says : 1
সেটা হলে খুবই ভালো হবে
Total Reply(0)
ফিরোজ খান ৭ জুন, ২০২১, ২:৪২ পিএম says : 0
তাহলে বেশি আমেরিকার একক আধিপত্য কমে যাবে
Total Reply(0)
Manik Howlader ৭ জুন, ২০২১, ২:৪৩ পিএম says : 0
We are waiting for that..............
Total Reply(0)
জান্নাতুল নাঈম মনি ৭ জুন, ২০২১, ২:৪৫ পিএম says : 0
আপনার কথা ই যেনো সত্যি হয় সেটা ই আমাদের সকলের প্রত্যাশা
Total Reply(0)
quasem abul ৭ জুন, ২০২১, ৩:১৬ পিএম says : 0
অবশ্যই জরুরী হয়ে পড়েছে
Total Reply(0)
নাঈম ৭ জুন, ২০২১, ২:৪১ পিএম says : 0
সেরকম কোন সম্ভাবনা দেখছি না
Total Reply(0)
শাহনেওয়াজ ৮ জুন, ২০২১, ১১:৪২ এএম says : 0
চীন তুরষ্ক রাশিয়া ইরানের কারনে আমেরিকা ভেঙ্গে পড়বে। খন্ডবিখন্ড না হলেও আমেরিকার আধিপত্য শেষ হয়ে যাবে। আর ভারত তার নিজের ভুল তথা মোদীর ভুল নীতির কারনে নিজেই ভেঙ্গে পড়বে। ভারতের খন্ডবিখন্ড হওয়া সময়ের ব্যপার মাত্র। এই দুইটা রাষ্ট্রের ভবিশ্যত আশংকাজনক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন