শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভুয়া লেনদেন চিহ্নিত করতে সহায়তা করবে সুইফট

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আন্তঃব্যাংকিং লেনদেনের মেসেজিং নেটওয়ার্ক সুইফট তার গ্রাহকদের প্রতিদিনের লেনদেনের তথ্য প্রতিদিন পাঠানোর কথা ভাবছে। সুইফট কর্তৃপক্ষ মনে করে, এর ফলে গ্রাহকরা বাংলাদেশ ব্যাংক রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার চুরি হওয়ার মতো ঘটনার হাত থেকে রেহাই পেতে পারে।
সুইফট ব্যবহার করে গ্রাহক প্রতিদিন কয়েক ট্রিলিয়ন অর্থ আদান-প্রদান করে থাকে। তবে বাংলাদেশ ব্যাংকের চুরির ঘটনায় সুইফটের নিরাপত্তার বিষয়টি নিয়ে সন্দেহ সৃষ্টি করতে বাধ্য করেছে। গতকাল (মঙ্গলবার) দেয়া এক বিবৃতিতে সুইফট জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাস থেকে তারা নিয়মিতভাবে প্রতিদিনের রিপোর্ট পাঠাতে পারবে।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, গ্রাহকের টার্মিনাল থেকে মেসেজগুলো পাঠাবে। ফলে ভুয়া যে কোনো বিনিময় তথ্য ধরা বেশ সহজ হয়ে যাবে। রিপোর্টগুলোর সঙ্গে একটি রিস্ক রিপোর্টও থাকবে যেখানে ব্যতিক্রমভাবে করা লেনদেনগুলোরও বিস্তারিত দেয়া থাকবে। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরি হয়ে যায়। হ্যাকাররা তাদের পরিচয়কে সুইফটের ট্র্যাকগুলো কেটে দিয়ে লুকিয়ে রাখতে সক্ষম হয়েছিল। এই চুরির ক্ষেত্রে কর্তৃপক্ষের বেশ কয়েক দিন পর বুঝতে পেরেছিল হ্যাকিং সম্পর্কে।
সুইফটের প্রতিদিনের এই প্রতিবেদনগুলো গাহকের কাছে সাধারণ চ্যানেলটির পরিবর্তে ভিন্ন একটি চ্যানেল দিয়ে দেয়া হবে। কর্তৃপক্ষ মনে করছে, এর ফলে হ্যাকার কোনোভাবে যদিও সিস্টেমে প্রবেশ করতে পারে কিন্তু তা সত্ত্বেও তারা রিপোর্টটি পাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন