শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমাদের জবাব দিতে মিডিয়া হাউজ গঠনের পরিকল্পনা চীন-পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৭:৩৯ পিএম

পাকিস্তান ও চীন মিলে একটি নিউজ চ্যানেল খোলার পরিকল্পনা করছে যা পশ্চিমা দেশগুলিকে হারিয়ে ‘তথ্য আধিপত্য’ বিস্তার করতে সাহায্য করবে তাদের। পশ্চিমের চীন বিরোধী তথ্য এবং খবরের বিকল্প হিসেবে এই টিভই চ্যানেল গঠন করতে চাইছে পাকিস্তান এবং চীন।

কাতারের আল-জাজিরা বা রাশিয়ার আরটি নেটওয়ার্কের ধাঁচে একটি সংগঠন গড়ে তুলে পশ্চিমা নিউজ চ্যানেলগুলিকে টক্কর দেয়ার পরিকল্পনা করছে পাকিস্তান ও চীন। এই চ্যানেলের পুরো ফান্ডিং বেইজিং করছে বলে সূত্রের খবর। বেইজিংয়ের মত, তাদের কাছে ‘ক্যাশ পাওয়ার’ রয়েছে। যার সাহায্যে অন্য দেশে আন্তর্জাতিক মানের ‘ফ্রি মিডিয়া’ গঠন করা যেতে পারে। তাই এই চ্যানেলটি চীনের টাকায় গঠিত হতে পারে পাকিস্তানে।

উল্লেখ্য, গত দুই বছর ধরে মালয়েশিয়া এবং তুরস্কের সঙ্গে মিলে একটি ইংরেজি নিউজ চ্যানেল খোলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ইসলামোফোবিয়া সরিয়ে গোটা বিশ্বে ইসলাম ধর্মের ইতিবাচক চেহারা তুলে ধরার লক্ষ্যে এই চ্যানেলটি গঠন করার পরিকল্পনা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ২০১৯ সালে প্রথমবার এই চ্যানেল নিয়ে বৈঠক হয়েছিল নিউইয়র্কে। তবে তারপর খুব একটা কথা এগোয়নি।

এই আবহে চীন পাকিস্তানের সাহায্যে এগিয়ে এসেছে। এই প্রোজেক্টের মাধ্যমে চীন যেমন পাকিস্তানের সঙ্গে নিজেদের বন্ধুত্ব আরও দৃঢ় করতে পারবে। পাশাপাশি পাকিস্তানের মাধ্যমে বিশ্বে নিজেদের ভাবমূর্তি ভালো করতে পারবে চীন। অনেকই বলছেন চীনের অভ্যন্তরীণ গণতান্ত্রিক কাঠামো বর্তমানে এমন পর্যায়ে রয়েছে সেখানে মিডিয়া হাউজগুলির হাতে অর্থ থাকলেও সেখানে আন্তর্জাতিক মানের ‘ফ্রি মিডিয়া’ গঠনের সুযোগ কম। পাকিস্তানে পরিস্থিতি এদিক থেকে অনুকূল হলেও তাদের হাতে অর্থ নেই। তাই পাকিস্তানকে সাহায্য করতে আগ্রহী চীন। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Dadhack ৮ জুন, ২০২১, ৯:৪৯ পিএম says : 0
Allah ordered Muslim must be under one banner of Islam, Kafir's are united against muslim, china is raping, killing, torturing, detained 1 millions muslims hence we take them as a friend. সূরা: আল-আনফাল:আয়াত:73: “এবং যারা অবিশ্বাস পোষণ করেছে তারা একে অপরের মিত্র, [এবং] যদি আপনি [সমগ্র বিশ্বের মুসলমানগণ সম্মিলিতভাবে] তা না করেন [যেমন: মিত্র হয়ে যান, যেমন ঐক্যবদ্ধভাবে এক খলিফা] (সমগ্র মুসলিম বিশ্বের প্রধান মুসলিম শাসক) ইসলামী একেশ্বরবাদের ধর্মকে বিজয়ী করার জন্য, পৃথিবীতে ফিতনা [যুদ্ধ, ধর্ষণ, ব্যভিচার, খুন, শিরক] এবং নিপীড়ন থাকবে এবং একটি মহান দুষ্টামি এবং দুর্নীতি বিশ্বের প্রতিটি কোণে ছড়িয়ে পড়বে।”
Total Reply(0)
Md. Shahidullah ৮ জুন, ২০২১, ৮:৫৯ পিএম says : 0
The great enterprise has ever taken by The Eastern Asia. Good luck.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন