শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ টিকা চেয়েছে বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৮:৫১ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ টিকা চেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রও এই টিকা পাঠাতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার আমাদের জানিয়েছে, তারা টিকা দেবে। তবে কী পরিমাণ দেবে সেটা এখনো সিদ্ধান্ত নিতে পারেননি। তবে আমরা চাইবো যেন বেশি করে দেয়। তিনি আরও বলেন, এখন আমাদের মিনিমাম ১৫ লাখ টিকা লাগবে। কিন্তু আমরা চেয়েছি ২০ লাখ। যুক্তরাষ্ট্র টিকা দেবে বলে আমাদের জানিয়েছে। দেখি তারা কত দেয়। সম্প্রতি বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে ৭০ লাখ টিকা সরবরাহ করবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিছুদিন আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারের সঙ্গে সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন টিকা চেয়েছিলেন। টিকা দেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আন্তরিকতার সঙ্গে কাজ করছে বলে জানিয়েছিলেন মার্কিন দূত।

মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী : আগামী সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ১৫ জুন জাতিসংঘে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে যোগ দেবেন তিনি। যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘে এলডিসি উত্তরণ নিয়ে আয়োজিত আরেকটি বৈঠকেও যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে বৈঠকটি হতে পারে। যুক্তরাষ্ট্র সফরকালে দেশটির নেতাদের সঙ্গে বৈঠকে ড. মোমেন করোনা ভাইরাস প্রতিরোধে টিকা সহায়তা চাইবেন বলে আশা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Harunur Rashid ৮ জুন, ২০২১, ১১:০৪ পিএম says : 0
Why? Ask your best friend country to supply the vaccine which you paid for it. You guys play politics with people lives.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন