মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

বিটিভির চলচ্চিত্র প্রিভিউ কমিটির সদস্য হলেন সুজাতা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ১০:৩৪ এএম

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী সুজাতা আজিমের কাঁধে নতুন এক দায়িত্ব। বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে এমন চলচ্চিত্রগুলোর জন্য প্রিভিউ কমিটির সদস্য হিসেবে কাজ করবেন তিনি। রাষ্ট্রপতির আদেশক্রমে গত ৬ জুন তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব রুজিনা ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিটিভির চলচ্চিত্র প্রিভিউ কমিটির সদস্যদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে রয়েছে অভিনেত্রী সুজাতা আজিমের নাম।

বিটিভির প্রিভিউ কমিটির সদস্য নির্বাচিত হওয়ার পর সুজাতা বলেন, আমাকে কমিটিতে রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। চেষ্টা করবো দায়িত্ব সঠিকভাবে পালন করতে।’

বিটিভির মহাপরিচালককে সভাপতি এবং ঊর্ধ্বতন চলচ্চিত্র সম্পাদক মো. হুমায়ূন কবির ভূঁইয়াকে সদস্য সচিব করে ১২ সদস্যের এ তালিকায় আরও আছেন তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখার উপসচিব, চলচ্চিত্র পরিচালক ও কাহিনীকার আবদুস সামাদ খোকন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহ আলম সিকদার জয়, শেখ মুন্নি আক্তার, শেখ আওলাদ হোসেন রুহুল, মো. গিায়সউদ্দিন খান, উপস্থাপিকা ও নাট্যশিল্পী তাহেরা ফেরদৌস জেনিফার এবং আর্ট ডিরেক্টর তাহমিনা তাবাসসুম রুপা।

প্রজ্ঞাপনে কমিটির জন্য নীতিমালা হিসেবে উল্লেখ করা হয়েছে, এ কমিটি বিটিভিতে প্রদর্শনের জন্য চলচ্চিত্র যাচাই বাছাই করে উপযোগিতা সম্পর্কে সুপারিশ প্রদান করবে। কমপক্ষে সাতজন সদস্য উপস্থিত থাকলে কমিটির কোরাম পূর্ণ হবে বলে মনে করা হবে এবং চলচ্চিত্র প্রিভিউ কার্যক্রম চালানো যাবে। এ কমিটিতে স্থান পাওয়া কোনো সদস্য বিটিভির জন্য বেসরকারি উদ্যোগে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো অনুষ্ঠান নির্মাণে অংশ নিতে পারবেন না। কোনো সদস্য পদ শূন্য হলে কমিটির সভাপতি নতুন সদস্যের জন্য আবেদন করতে পারবেন। সভাপতি কোনো সভায় উপস্থিত না হতে পারলে তিনি তার মনোনীত একজন প্রতিনিধি প্রেরণ করবেন। বিটিভির প্রিভিউ কক্ষে (প্রয়োজন অনুযায়ী) সভা/প্রিভিউ অনুষ্ঠিত হবে।

চলচ্চিত্রে সুজাতার অভিষেক ঘটে ১৯৬৩ সালে সালাউদ্দিন পরিচালিত ‘ধারাপাত’র মাধ্যমে। ১৯৬৫ সালে মুক্তি পাওয়া ‘রূপবান’ চলচ্চিত্রে মাত্র ১২ বছর বয়সী নায়িকার চরিত্রে অভিনয় করে তন্দ্রা মজুমদার নামের এক কিশোরী দর্শকের মন জয় করে নেন। পরিচালক সালাহউদ্দিন এই তন্দ্রা মজুমদারের নাম রাখেন সুজাতা। ১৯৭৮ সাল পর্যন্ত অসংখ্য হিট চলচ্চিত্রের নায়িকা সুজাতা। নায়িকা হিসেবে সুজাতার উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ‘রূপবান’, ‘ডাক বাবু’, ‘জরিনা সুন্দরী’, ‘অপরাজেয়’, ‘আগুন নিয়ে খেলা’, ‘কাঞ্চনমালা’, ‘আলিবাবা’, ‘বেঈমান’, ‘অনেক প্রেম অনেক জ্বালা’, ‘প্রতিনিধি’ ইত্যাদি

বাংলা চলচ্চিত্রের এই গুণী অভিনেত্রীকে এ বছর আজীবন সম্মাননা দিয়েছে সরকার। অনেক দিন থেকেই অভিনয়ে দেখা যায়নি তাকে। একুশে বইমেলায় ‘শিমুলির ৭১’ সহ আরও কিছু বই প্রকাশ হয়েছে তার। ফের প্রাণের টানে আবারো ফিরে এসেছেন অভিনয়ে। ১৯৭৭ সালে সুজাতা নায়িকা হিসেবে সর্বশেষ রহিম নেওয়াজ পরিচালিত ‘রাতের কলি’ চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৮৮ সালে ‘অর্পণ’ সিনেমা পরিচালনা করে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন সুজাতা। ছোট পর্দায়ও অভিনয় করতে দেখা যায় তাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন