ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী ১০ কর্মীকে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ২:০৮ পিএম

আফগানিস্তানে মাইন নিষ্ক্রিয়কারী একটি সংস্থার ১০ জন কর্মীকে গুলি করে হত্যা করেছে তালেবান। দেশটির উত্তরাঞ্চলে নিজেদের ক্যাম্পের ভেতর এ হত্যাকাণ্ড চালিয়েছে সশস্ত্র সংগঠনটি। বুধবার পুলিশের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বাগলান পুলিশের মুখপাত্র জাওয়েদ বাশারাত জানান, তালেবানের সদস্যরা মাইন নিষ্ক্রিয়কারী সংস্থা ‘হালো ট্রাস্ট’ এর কর্মীদের একটি কক্ষে নিয়ে যায় এবং তাদের ওপর গুলি চালায়। এই হামলায় ১৪ জন আহত হয়েছে। তবে এ সহিংসতায় তালেবান ও হালো ট্রাস্ট উভয়পক্ষই কোনো মন্তব্য করেনি।
প্রাদেশিক পুলিশের মুখপাত্র জাওয়েদ বাশারাত জানান, নিহতরা হালো ট্রাস্টের কর্মী ছিলেন। এটি আফগানিস্তানের বৃহত্তম মাইন নিষ্ক্রিয়কারী সংস্থা।
কয়েক দশক ধরে চলা সংঘর্ষের কারণে আফগানিস্তানের ভূমি মাইন ও অবিস্ফোরিত বিস্ফোরকে ছেয়ে গেছে। ২০০১ সালে তালেবান উৎখাত হওয়ার পর থেকে বিভিন্ন সংস্থা এসব বিস্ফোরক নিষ্ক্রিয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার ঘোষণা দেয়ার পর থেকে দেশটিতে সহিংসতা অনেক বেড়ে গেছে। আগামী সেপ্টেম্বরে সকল মার্কিন সেনা প্রত্যাহার হয়ে গেলে সহিংসতা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির সরকার জানিয়েছে, ৩৪টি প্রদেশের ২৬টিতেই তালেবানের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ চলছে। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন