বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

উত্তরে নদনদীতে বাড়ছে পানি: ভাঙ্গনের শংকায় নদী পাড়ের মানুষ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৬:৩২ পিএম

নভেম্বর ২০ থেকে ২১ এর ৩১ পর্যন্ত টানা খরার পর এপ্রিল থেকে শুরু হয়েছে বর্ষণ। শুধু বগুড়া নয় পুরো উত্তরাঞ্চল এবং উজানের ভারতীয় এলাকাতেও এই সময়ে লাগাতার বর্ষণের কারণে বাড়ছে নদনদীর পানি। কোথাও কোথাও ভাঙছে নদীর পাড়। ভাঙনের আতংকে নদী পাড়ের মানুষ উদ্বিগ্ন হলেও রিলাক্স মুডে সময় পার করছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা। কর্তারা বলছেন টুকটাক বৃষ্টির কারণে নদনদীর পানি একটু বাড়বেই, এতে আতংকের কি আছে ?

সপ্তাহ জুড়ে সিরাজগঞ্জের কাজিপুর, বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা, গাইবান্ধার সাঘাটা, ফুলছড়ি, বালাসীঘাট ঘুরে দেখা গেছে, প্রতিদিনই ফুলে ফেঁপে উঠছে যমুনা।বালাসী ঘাটের পেশাদার নৌকার মাঝি শাহীন মিয়া (৪০) যমুনার যৌবন ফির‌্যা আইসাছে বাহে , সোঁতের (স্রোতের) টানে উজানে নৌকা ঠেলাই এখন কঠিন !

বিরূপ আবহাওয়ার কারণে ভারি বৃষ্টির সাথে ঝড়ো বাতাস সেই সাথে বজ্রপাত মূর্তিমান আতংকের কারণ হয়ে দাঁড়িয়েছে নৌকার যাত্রী, মাঝি এবং চরে বসবাসকারী মানুষদের জন্য। গত ২ মাসে বেশ কয়েকটি ছোট নৌকা ডুবির ঘটনা ঘটেছে। বগুড়ার সারিয়াকান্দিতে নৌকা নিয়ে মাছ ধরার সময় বিপদ রায় মাঝি নামের একজন মাঝনদীতে বজ্রাহত হয়ে মারা গেছে।

পানি শুধু যমুনায় নয় ভারত থেকে বয়ে আসা তিস্তা, ধরলা, করতোয়া ব্রম্ভ্রপুত্র ও এর শাখা নদী গুলোতেও পানি বাড়ছে বলে তথ্য পাওয়া গেছে। ঘূর্ণিঝড় ’ইয়াস’ কেন্দ্রিক নিম্নচাপ সহ বেশ কয়েকটি লঘুচাপের প্রভাবে হিমালয় সন্নিহিত অঞ্চলে খরা মওশুমেও বৃষ্টি হয়েছে প্রচুর । এছাড়া তীব্র গরমে হিমালয়ের হিমবাহ গুলোতে বরফ গলা পানি প্রবাহেই মূলত বাড়ছে নদনদীর পানি। ফুলছড়ি, সাঘাটা , সারিয়াকান্দি, ধুনট ও কাজিপুরে ভাঙছে নদীর পাড়। ফলে আতংকে আছে নদী পাড়ের লাখ লাখ মানুষ ।

বৃষ্টিপাতের ধরন ও পরিমাণ জানতে চাইরে বগুড়া আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক সৈয়দ গোলাম কিবরিয়া মামুন জানান, গত এপ্রিলে ৪ দফায় যে বৃষ্টিপাত হয়েছে তার পরিমাণ ২৪ মিলিমিটার এটা স্বাভাবিক। তবে মে মাসে ১৪ দফায় যে ২৭৫ মি.মি. এবং জুনের প্রথম ৭ দিনে ১৫০ মি.মি.বৃষ্টিপাতের বিষয়টা হয়েছে আষাঢ় শ্রাবনের ভরা বর্ষার মত।

বন্যা পূর্বাভাষ ও সতর্কীকরণ কেন্দ্রের ইতোপূর্বের পূর্বাভাষ অনুযায়ী সামনে আরও কিছু নিম্নচাপের কারণে ভারি বৃষ্টিপাতের যোগ রয়েছে । ফলে সম্ভাব্য বন্যার জন্য এখন থেকেই পূর্ব প্রস্তটির চিন্তা ভাবনা জরুরি হলেও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের মধ্যে লক্ষ্য করা গেছে চরম অনীহার ভাব । বুধবার বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক মাহবুবুর রহমানের সাথে এবিষয়ে কথা বলতে চাইলে তিনি বলেন , বন্যা টন্যা নিয়ে এখন ভাবার সময় আসেনি। টুকটাক বৃষ্টি হলে নদীর পানি একটু বাড়বেই , এতে আতংকের কি আছে ?

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন