বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রমবাজার কৌশলে মৌলিক পরিবর্তন আসবে সউদী আরবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৬:৫০ পিএম

শ্রমবাজার কৌশল স্থানীয় ও বৈশ্বিক কর্মীদেরকে সউদী শ্রমবাজারে আকর্ষণ করেছে বলে জানিয়েছেন মানবসম্পদ ও সামাজিক বিকাশ বিষয়ক উপমন্ত্রী আবদুল্লাহ বিন নাসের আবুতনাইন। মন্ত্রী বলেন, সউদী আরবের ভিশন-২০৩০ এর অংশ কৌশলটি গত বছর মানবসম্পদ মন্ত্রণালয় চালু করেছে, যা সউদী কাজের বাজারে মৌলিক সংস্কার সাধন করবে।

তিনি আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর ১০৯তম অধিবেশনে চলাকালে এ মন্তব্য করেন যা করোনাভাইরাস মহামারির বিশ্বব্যাপী প্রকোপের কারণে প্রথমবারের মতো কার্যত ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনে সউদী আরবের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা আবুসনাইন বলেছেন, সউদী আরব চুক্তিভিত্তিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে যেমন কাজের চুক্তির জন্য ডকুমেন্টেশন এবং ডিজিটাইজেশন প্রোগ্রাম, বেতন নিরাপত্তা কর্মসূচি এবং শ্রম বিরোধের জন্য ডিজিটাল বান্ধব বন্দোবস্ত পরিষেবা চালু করা।

তিনি আরো বলেন, সউদী আরবের লক্ষ্য সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে নারীর ক্ষমতায়ন এবং শ্রমবাজারে তাদের অংশগ্রহণ বৃদ্ধি করা। সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশন চলাকালে তার বক্তব্যে তিনি উল্লেখ করেন যে, করোনাভাইরাস সঙ্কটের কারণে বিশ্বের সকল দেশকে সর্বস্তরে এটিকে মোকাবেলা করার জন্য একত্রে কাজ করা দরকার।

তিনি উল্লেখ করেন, সউদী সরকার প্রথম দেশগুলোর মধ্যে ছিল যারা এ বিপদ অনুভব করেছিল এবং ভাইরাস এবং এর সঙ্কট মোকাবিলার জন্য একটি বিস্তৃত পরিকল্পনা তৈরি করেছিল।
আবুসনাইন আরো বলেন, সরকার বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছিল যা করোনার বিস্তার সীমাবদ্ধ করতে ভূমিকা রেখেছে, কারণ দেশটি তার নাগরিক ও দেশের বাসিন্দাদের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

তিনি উল্লেখ করেন যে, সউদী আরব জি-২০ এর সময় এ মহামারি মোকাবেলায় বিশ্বব্যাপী প্রচেষ্টাকে সমর্থন করেছে এবং ৫০০ মিলিয়ন ডলার উদার অবদান রেখেছিল।
মন্ত্রী আরো বলেন, সউদী আরব ২০১৪ সালের প্রোটোকল অনুমোদনের যন্ত্রটি জোরপূর্বক শ্রম সম্মেলনে জমা দিয়েছিল, মানব পাচারসহ সকল প্রকারে বাধ্যতামূলক শ্রমের বিরুদ্ধে লড়াইয়ের প্রতি দৃঢ় প্রতিজ্ঞার পরিচয় দেয়।

এটি লক্ষণীয় যে সউদী আরব ১৯৭৬ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থায় যোগদান করে এবং অনুমোদিত ১৮টি কনভেনশনের মধ্যে প্রথমটি অনুমোদন করে ১৯৭৮ সালের সম্মেলনে। সূত্র : সউদী গেজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন