বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বসেরা ১৩০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেলো বাংলাদেশের ৪টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৮:৩৫ পিএম

বিশ্বের শীর্ষ ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের ৪টি বিশ্ববিদ্যালয়। দেশের দুই শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এবারে প্রথমবারের মতো এই তালিকায় যুক্ত হয়েছে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ও। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো বিশ্লেষণে বিশেষায়িত সংস্থা যুক্তরাজ্যের কোয়াককোয়ারলি সায়মন্ডস (কিউএস) এই তালিকা প্রকাশ করেছে।

কোয়াককোয়ারলি সায়মন্ডস-এর ওয়েবসাইট ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২২’ শীর্ষক বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিবছরই সংস্থাটি এই তালিকা প্রকাশ করে। ওই তালিকায় গত বছরের মতো ৮০১ থেকে ১০০০তমের অবস্থানের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। চতুর্থবারের মতো এই তালিকায় স্থান পেয়েছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় দুটি।

প্রথমবারের মতো ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং’-এ জায়গা পাওয়া বাংলাদেশের দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় হলো ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। র‍্যাংকিংয়ে তাদের অবস্থা ১০০১ থেকে ১২০০-এর মধ্যে। পৃথিবীর সবচেয়ে বেশি বিশ্ববিদ্যালয়ের তথ্য এ বছর বিশ্লেষণ করেছে কিউএস। প্রতিটি বিশ্ববিদ্যালয়কে পাঁচটি কি মেট্রিকস-এর ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে। মূল্যায়ন প্রক্রিয়ার বিস্তারিত তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কিউএস ছাড়াও আরও কয়েকটি সংস্থা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন