বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

চসিকের ১৪তম সাধারণ সভা নিবিড় তদারকির মাধ্যমে চট্টগ্রাম মহানগরীর বর্জ্য ব্যবস্থাপনা সফল করা হবে- আ জ ম নাছির উদ্দীন

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, নিবিড় তদারকির মাধ্যমে নগরীর বর্জ্য ব্যবস্থাপনা সফল করা হবে এবং গৃহীত প্রকল্প বাস্তবায়নে কর্মসংস্থান সৃষ্টিসহ নগরীর পরিবেশের সার্বিক উন্নয়ন হবে। গতকাল (মঙ্গলবার) চসিকের ৫ম নির্বাচিত পরিষদের ১৪তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে মেয়র একথা বলেন। কর্পোরেশনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়াল কাউন্সিলর, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সিটি কর্পোরেশনের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।
সভায় গত ২০ আগস্ট অনুষ্ঠিত ১৩তম সাধারণ সভার কার্যবিবরণী অনুমোদন, স্থায়ী কমিটিসমূহের কার্যবিবরণী আলোচনান্তে অনুমোদন করা হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ২০১৬-২০১৭ অর্থ-বছরের বাজেট পরিকল্পনায় চট্টগ্রামের সার্বিক উন্নয়নের চিত্র উপস্থাপিত হবে। এ লক্ষে নগর ভবন নির্মাণ, ৫৫টি ওয়ার্ড কার্যালয় নির্মাণ, ৪টি পশু জবাই কারখানা স্থাপন, ঝুঁকিপূর্ণ ভবন সংস্কার, বাসস্থান নির্মাণ, গ্রিন এ্যাপারেল জোন নির্মাণ, মাল্টিপারপাস প্রকল্পের মাধ্যমে আয়বর্ধন করা, জাইকার মাধ্যমে প্রস্তাবিত ৫৮১ কোটি ৫৯ লাখ টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন, এডিবি’র মাধ্যমে প্রস্তাবিত প্রকল্পসমূহ বাস্তবায়ন, কর্পোরেশন এলাকায় কালভার্ট, ড্রেন ও প্রতিরোধ দেয়াল নির্মাণ, বর্ষার কারণে ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার, এলইডি লাইটিং, স্মার্ট সিটি প্রকল্পের আওতায় সড়কবাতির পাইলট প্রকল্প বাস্তবায়ন, খাল খনন, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, নগরীর গোলচত্বর, সড়কদ্বীপ, ফুটপাত বিউটিফিকেশনের আওতায় আনায়নসহ নগরীতে মন্ত্রী ও এমপিদের প্রকল্পসমূহ বাস্তবায়নসহ সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, ইতিপূর্বে দেয়া প্রতিশ্রæতি অনুযায়ী ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ কার্যক্রমের আওতায় ঘরে ঘরে আবর্জনা রাখার জন্য বিন বিতরণ করা হচ্ছে। ৩১ ডিসেম্বরের মধ্যে ৪১টি ওয়ার্ডে প্রতিটি ঘরে ঘরে বিন পৌঁছে দেয়া হবে। মেয়র ঈদুল আজহায় পশু বর্জ্য অপসারণে সফলতার জন্য কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, পরিচ্ছন্ন বিভাগসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। মেয়র প্রতিটি ওয়ার্ডে জরিপ করে জায়গা নির্ধারণের মাধ্যমে আয়বর্ধক প্রকল্প গ্রহণ করার প্রস্তাব দেন। তিনি ওয়ার্ড কার্যালয় ভবনে কমিউনিটি সেন্টারসহ আয়বর্ধক প্রকল্প রাখারও নির্দেশনা দেন। মেয়র বলেন, শিক্ষা খাতে বছরে ৪২ কোটি টাকা এবং স্বাস্থ্য খাতে বছরে প্রায় ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে সেবা প্রদান করা হচ্ছে। তিনি শিক্ষা ও স্বাস্থ্যসেবার বিষয়ে নীতিমালা প্রণয়নের জন্য তাগাদা দেন।
জেলা প্রশাসককে সংবর্ধনা
চসিকের উদ্যোগে গতকাল নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে শ্রেষ্ঠ জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনকে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিদায় সংবর্ধনায় সংবর্ধিত অতিথি জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী বক্তব্য রাখেন। মেয়র বিদায়ী জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনকে ফুল, সিটি কর্পোরেশনের মনোগ্রামখচিত ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন