বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রাজিলের ছয়ে ছয়, আর্জেন্টিনার হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১২:০১ এএম

২-০ গোলে এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারলনা আর্জেন্টিনা। অন্যদিকে নেইমার ও পাকুয়েতার গোলে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে প্যারাগুয়েকে ২-০ গোলে হারাল ব্রাজিল। এখন পর্যন্ত খেলা ৬টি ম্যাচেই জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে সমান ৩টি করে জয় ও ড্র নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা।
গতকাল প্যারাগুয়ের এস্তাদিও ডিফেন্সরসে তাদের বিপক্ষে বাছাইপর্বে নিজেদের ষষ্ঠ ম্যাচে খেলতে নামে ব্রাজিল। এর আগে ৫টি ম্যাচে জয় পাওয়া ব্রাজিল এই ম্যাচেও কাক্সিক্ষত সাফল্যের দেখা পায়। শুরুতেই নিজে গোল করে ও শেষে যোগ করা সময়ে গোলে সহায়তা করে ম্যাচে দারুণ ভ‚মিকা রাখেন সুপারস্টার নেইমার।
কদিন পরেই শুরু হচ্ছে কোপা আমেরিকা। নিজেদের মাঠে ভেনিজুয়েলার বিপক্ষে ম্যাচ দিয়ে ব্রাজিল শুরু করবে দক্ষিণ আমেরিকার সবচেয়ের জমজমাট এই আসর। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে টানা জয়ে ফুরফুরে মেজাজেই শুরু করতে পারবেন নেইমার-গ্যাব্রিয়েল জেসুসরা।
প্রথমার্ধে ১-০ গোলের সমীকরণ নিয়ে বিরতিতে যায় দুই দল। দুই দলই সমানতালে লড়তে থাকলেও দেখা পাচ্ছিল না গোলের। খেলা যখন অন্তিম সময়ে ঠিক তখনি আবারও নেইমার আসেন ত্রাতা হয়ে। এবার গোল করেননি অবশ্য; গোল করিয়েছেন সতীর্থ পাকুয়েতাকে দিয়ে।
যোগ করা সময়ের তৃতীয় মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে বাঁ দিক দিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন পাকুয়েতা। তিনি দ্বিতীয়ার্ধের শুরুতে ফ্রেডের বদলি হিসেবে মাঠে নেমেছিলেন। শেষ পর্যন্ত ব্রাজিল মাঠ ছাড়ে ২-০ গোলে।
এদিকে আর্জেন্টিনা-কলম্বিয়া ম্যাচে শুরু আর শেষের মধ্যে থাকলো বিশাল পার্থক্য। যে ছন্দে ম্যাচের শুরু করলো আর্জেন্টিনা, শেষটায় তা থাকলো না। তাই আট মিনিটের মধ্যেই দুবার এগিয়ে গিয়েও লাভ হলো না। দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান কমানো কলম্বিয়া শেষ মুহ‚র্তে গিয়ে করলো আরও একটি গোল। দারুণ শুরু করা আর্জেন্টিনা শেষ পর্যন্ত মাঠ ছাড়লো ড্র নিয়ে।
ল্যাটিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের খেলায় গতকাল ভোরে কলম্বিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে লিওনেল মেসির দল। আর্জেন্টিনার হয়ে গোল করেন ক্রিশ্চিয়ান রোমেরো ও লেয়ান্দ্রো পারাদেস। কলম্বিয়ার লুইস ফার্নান্দো মুরিয়েল ফ্রুতো পেনাল্টি থেকে গোল করে ব্যবধান কমান। একেবারে শেষ মুহ‚র্তে মিগুয়েল বোর্হার গোলে সমতায় ফেলে স্বাগতিকরা।
বিশ্বকাপ বাছাইপর্বে কলম্বিয়ার বিপক্ষে এমনিতেই আর্জেন্টিনার দারুণ রেকর্ড। দেশটির বিপক্ষে শেষ ১৬ ম্যাচের মধ্যে আর্জেন্টিনার জয় ১০টিতে। এই রেকর্ডে আরও একটি জয় যোগ হতে পারতো। কিন্তু কলম্বিয়ার ঘরের মাঠে দারুণ শুরু করেও শেষ মুহূর্তে খেই হারানোয় তা হলো না।
ম্যাচ শুরুর বাঁশি বাঁজতেই বল নিয়ে কলম্বিয়ার রক্ষণভাগে হানা দিতে শুরু করে লিওনেল মেসির দল। গোলের দেখা পেতে সময় লাগেনি। ৩ মিনিটেই এগিয়ে যায় আর্জেন্টিনা। ডি-বক্সের বেশ দূর থেকে দারুণ এক ফ্রি কিক নেন মিড ফিল্ডার রদ্রিগো ডি পল। দ্বিতীয় গোলের দেখা পেতেও সময় নেয়নি ডিয়েগো ম্যরাডোনার দেশ। এবার নায়ক লেনান্দ্রো পারাদেস। কলম্বিয়ার ডি-বক্সে বল নিয়ে জটলা পাকে। সেখান থেকে বল নিয়ে দুজনকে ফাঁকি দিয়ে বাঁ পায়ের শটে গোল আদায় করে নেন পিএসজির হয়ে খেলা এই মিড ফিল্ডার।
২ গোল হজম করে মরিয়া হয়ে ওঠে কলম্বিয়া। আক্রমণ সাজাতে শুরু করে ঘরের মাঠের দলটি। দ্বিতীয়ার্ধের শুরুতে বক্সে আগুয়ান মাতেয়াস উরিবেকে অহেতুক ফাউল করে বসেন নিকলাস অটামেন্ডি। পেনাল্টি থেকে ব্যবধান কমান লুইস মুরিয়েল। রক্ষণের ভুলে দলটি গোল হজম করে একেবারে ম্যাচের শেষ মিনিটে। হুয়ান কুয়াদ্রাদোর ক্রস থেকে দারুণ এক হেড করেছিলেন বোরহা। বদলি গোলরক্ষক অগাস্তিন মার্চেসিন তা আয়ত্বে রাখতে পারেননি, তার হাত ফসকে বল গিয়ে জড়ায় জালে। ফলে ২-২ ড্রয়ে বাধ্য হতে হয়েছে মেসিদের।
বাছাইপর্বে ৬ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। সমান ম্যাচে ৩টিতে জয় নিয়ে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে আর্জেন্টিনা। অন্যদিকে ৬ ম্যাচে ১টিতে হেরে ও ৪টিতে ড্র করে ৭ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ের অবস্থান সপ্তম স্থানে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন