সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

পরিকল্পিত কাজ নিয়ে সংশয়

ডিএনডি প্রজেক্ট

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৫ এএম

নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন সম্প্রতি বলেছেন, ডিএনডির পানিবদ্ধতা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাজার কোটি টাকার বেশি বরাদ্দ দিলেও পরিকল্পিত কাজ হচ্ছে কিনা এ নিয়ে সংশয় রয়েছে। এর কারণ কোন এলাকায় কি ধরনের সমস্যা বা কি ধরনের পানিবদ্ধতা হচ্ছে এ নিয়ে ডিএনডির ভেতরের জনপ্রতিনিধিদের নিয়ে প্রশাসনের কোনো বৈঠক অনুষ্ঠিত হতে দেখিনি।
আমার কার্যালয় ডিএনডির ভেতরে এবং গত বর্ষায় ডুবেছিলো কার্যালয় প্রাঙ্গন। কিন্তু আমাকেও কখনো এ বিষয়ে কিছু জানানো হয়নি। ফলে এতো মোটা অঙ্কের টাকায় কোথায় কি কাজ হচ্ছে পরিস্কার ধারণা পাচ্ছি না। তাই মনে করি যদি সবাইকে সম্পৃক্ত করে পরিকল্পিতভাবে এই প্রজেক্টের কাজ না করা হয় তাহলে এই ডিএনডি প্রজেক্ট বুমেরাং হতে পারে। মূলত এমন মন্তব্যই করেছিলেন আলহাজ আনোয়ার হোসেন। এখন দেখা যাচ্ছে তার এই মন্তব্যই সঠিক হচ্ছে। এবার বর্ষা শুরু হওয়ার আগেই ডিএনডির বিভিন্ন এলাকায় যে ধরনের পানিবদ্ধতা লক্ষ্য করা যাচ্ছে তাতে আগামী দিনে যে এখানে পানিবদ্ধতা আরো বাড়বে এতে কোনো সন্দেহ নেই। তাই প্রশ্ন ওঠেছে দুই দফায় ডিএনডি প্রজেক্টের জন্য যে প্রায় তেরোশ’ কোটি টাকা দেয়া হলো সেই টাকা দিয়ে আসলে কি কাজ হচ্ছে। শুধুমাত্র মেশিন বসাতেই কি মোটা অঙ্কের টাকা খরচ হয়ে যাচ্ছে। ডিএনডির ভেতরে পানি নামানোর জন্য নতুন কোনো ড্রেনেজ ব্যাবস্থাও গড়ে তোলা হচ্ছে না। তেরোশ’ কোটি টাকায় যে বিশাল কর্মকান্ড হওয়ার কথা ছিলো তেমন কিছু দেখা যাচ্ছে না।
কয়েক বছরে ধরে সিদ্ধিরগঞ্জে পাম্প হাউজের কাজ চলছে। কিন্তু এই কাজও কবে শেষ হবে কেউ বলতে পারছে না। তাছাড়া কেবল আধুনিক মানের পাম্প বসালেইতো চলবে না। গোটা ডিএনডি এলাকার পানি কিভাবে নিষ্কাশন হবে সেটাইতো করা উচিৎ। টাকাতো দেয়া হয়েছে গোটা ডিএনডি এলাকার মানুষকে বাঁচানোর জন্য। ডিএনডি যদি বৃষ্টির পানিতেই ডুবে থাকে তাহলে এতো টাকা বরাদ্দ দিয়ে লাভ কি। আনোয়ার হোসেন আরো বলেন, পরিকল্পিত কাজ না হলে এবং সংশ্লিষ্ট সবার মতামত না নিলে এই প্রজেক্ট বুমেরাং হতে পারে এখনতো দেখা যাচ্ছে সেটাই হচ্ছে। তাই এখনই বিষয়টি নিয়ে সরকারের উপর মহলের নজরদারি জরুরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন