ঢাকা শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮, ১৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইসলামী বিশ্ব

ইরান ও সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে সউদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৮:৪২ এএম

ইরান এবং সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ইঙ্গিত দিয়েছে সউদী আরব। কাতারের আল-জাজিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়ে একটি চুক্তির খুব কাছাকাছি অবস্থানে রয়েছে সউদী আরব এবং সিরিয়া।
আল-জাজিরার খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্য বিষয়ে রিয়াদ যখন নতুন নীতি গ্রহণ করতে যাচ্ছে তখন এই খবর এলো।
সউদী আরব এবং সিরিয়ার মধ্যে বিরাজমান উত্তেজনা কমানোর ব্যাপারে ইরানের পক্ষ থেকে বিশেষ তৎপরতার রয়েছে। কয়েকটি সূত্র জানিয়েছে, এর ফলেই সউদী আরব কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে।
সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাতে আল-জাজিরা জানিয়েছে, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান তেহরানের সঙ্গে উত্তেজনা কমানোর চেষ্টা করছেন, এই প্রচেষ্টায় ইরান বন্ধুদেশ সিরিয়াকে সম্পৃক্ত করেছে।
সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সউদীর যুবরাজ সিরিয়াকে আশ্বস্ত করতে জানিয়েছে, সিরিয়ায় সরকার পরিবর্তন চায় না রিয়াদ; বরং সিরিয়া সউদীর ভ্রাতৃসুলভ আরব দেশ। ফলে স্বাভাবিকভাবেই সউদী আরব এবং সিরিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ হওয়া উচিত।
সিরিয়ার সূত্র জানিয়েছে, সউদী যুবরাজের মনোভাবকে তাৎক্ষণিকভাবে ইরান স্বাগত জানিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Mominul+Hoque ১০ জুন, ২০২১, ৯:২৮ এএম says : 0
মধ্যপ্রাচ্য সকল আরবদেশ এক হওয়া মানেই সমস্ত মুসলিম এক হওয়া। আজ সারা বিশ্বে মুসলিমরা বিভিন্ন ভাবে নির্যাতিত। তার একমাত্র কারণ হলো আমাদের ঐক্যবদ্ধতার অভাব। বিশ্বের ১৮০কোটি মুসলিম যদি এক হয় তাহলে কোন অমুসলিম রাষ্ট্র বা ব্যক্তি কোন মুসলিমকে জঙ্গী আর টেররিস্ট বলে প্রচার করতে পারবে না। মুসলমানরা তাদের অধিকার আদায়ের জন্য সচেষ্ট হলেই তাদের জঙ্গী অথবা টেররিস্ট বলে আখ্যা দেওয়া হয়। এটি করতে আর সাহস পাবে না অমুসলিমরা। আমরা চাই বিশ্বে মানুষে মানুষে কোন বেধাবেধ না করে সকল মানুষ ভ্রাতৃত্বের মহিসোপাণে উন্নীত হউক।
Total Reply(0)
Monjur Rashed ১০ জুন, ২০২১, ১১:৫৫ এএম says : 0
Very late realization from MBS after shedding huge quantity of blood of innocent people. Muslim World is suffering a lot in want of visionary leadership. Saudi Arabia must apologize to their neighbor countries.
Total Reply(0)
জোহেব শাহরিয়ার ১১ জুন, ২০২১, ১:১৪ এএম says : 0
এই সংবাদটি সত্যিই আনন্দের এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে ইরান ও সৌদি আরবের মধ্যে চলমান প্রক্সি যুদ্ধের সমাপ্তি ঘটবে। আর এই দুই দেশ বন্ধু হয়ে যাওয়া মানে মুসলিম বিশ্ব আবার এক কাতারে চলে আসা। আর মুসলিম বিশ্ব এক কাতারে আসা মানেই মধ্যপ্রাচ্যে পাশ্চিমা ও আমিকান সাম্রাজ্যবাদী শক্তি সমূহের পরাজয় ও ইসরায়েলের বিদায় ঘন্টা বেজে ওঠা। এই উদ্যোগ যাতে দ্রুত পূর্ণতা পায় এই দোয়াই করি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন