বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় নাভালনির সব সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ১১:৪৭ এএম

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সঙ্গে সংশ্লিষ্ট সব রাজনৈতিক সংগঠন নিষিদ্ধ করেছেন মস্কোর একটি আদালত। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
গতকাল বুধবার মস্কোর ওই আদালত এক আদেশে নাভালনির সঙ্গে সংশ্লিষ্ট রাজনৈতিক সংগঠনকে ‘উগ্রবাদী’ আখ্যা দিয়ে সেগুলোকে অবৈধ ঘোষণা করেছেন দেশটির একটি আদালত।
স্থানীয় সময় বুধবার রাশিয়ার মস্কো সিটি কোর্ট এই রায় দেন। রায়ে নাভালনির দুর্নীতিবিরোধী ফাউন্ডেশন (এফবিকে) এবং দেশটির বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এর অন্যান্য অফিসগুলো বন্ধের আদেশ দেয়।
রাশিয়ার আইন অনুযায়ী ‘উগ্রপন্থি’ হওয়ার অর্থ যিনি ওই সংগঠনে কাজ করবে, অর্থায়ন করবে এমনকি সাধারণভাবে সমর্থন করবে তার বিরুদ্ধে মামলা অথবা তাকে দীর্ঘ সময়ের জন্য কারাবন্দিও করা যাবে।
আদালত এমন একসময় বিরোধীদলীয় নেতা নাভালনির সংগঠনগুলোকে অবৈধ ঘোষণা করল যখন দেশটির স্টেট দুমা (জাতীয় সংসদ) নির্বাচনের মাত্র কয়েক মাস বাকি।
আদেশের পর রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের এক মুখপাত্র আদালতের বাইরে বলেন, নাভালনির সংগঠনগুলো যে তথ্য প্রচার করে, তা সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ঘৃণা ও শত্রুতায় উসকানি দেয় বলে দেখা গেছে। শুধু তা-ই নয়, তারা উগ্রবাদী কর্মকাণ্ডও পরিচালনা করে।
রাশিয়ায় উগ্রপন্থি সংগঠনের তালিকায় অন্তত ৩০টি সংগঠন রয়েছে, যাদের মধ্যে ইসলামিক স্টেট (আইএসআইএস), আল কায়েদা, জাহোভেস ইত্যাদি সংগঠনগুলো রয়েছে। সেই তালিকায় এখন নাভালনির সংগঠনও অন্তর্ভুক্ত হল।
এদিকে নাভালনি আইনজীবীরা জানিয়েছেন, তাঁরা এ আদেশের বিরুদ্ধে আপিল করবেন। ৪৪ বছর বয়সী নাভালনি রাশিয়ার একজন সুপরিচিত বিরোধী নেতা। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। নাভালনি বর্তমানে রাশিয়ার কারাগারে আছেন।
ক্রেমলিনের হুমকি উপেক্ষা করে গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে দেশে ফেরেন নাভালনি। বিমানবন্দরেই তাঁকে গ্রেপ্তার করা হয়। অর্থ আত্মসাতের পুরোনো একটি মামলায় গত ফেব্রুয়ারি মাসে নাভালনিকে কারাদণ্ড দেওয়া হয়। এ দণ্ডকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন নাভালনি।
নাভালনিকে গত বছরের আগস্টে হত্যার চেষ্টা করা হয়। সে সময় তিনি সাইবেরিয়ার টমসক শহর থেকে উড়োজাহাজে করে মস্কোয় ফিরছিলেন। যাত্রাপথে উড়োজাহাজেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁকে বহনকারী উড়োজাহাজ সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। সেখানকার একটি হাসপাতালে নেওয়া হয় তাঁকে। তিনি কোমায় চলে গিয়েছিলেন। পরে তাঁকে চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে নেওয়া হয়। সেখানে তিনি ধীরে ধীরে সেরে ওঠেন।
বিশেষজ্ঞদের পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে গত সেপ্টেম্বরে জার্মানি জানায়, নাভালনিকে রাশিয়ান নার্ভ এজেন্ট ‘নোভিচক’ প্রয়োগ করা হয়েছিল। পরে অন্য দেশের বিশেষজ্ঞরাও একই কথা বলেন। বিষ প্রয়োগের জন্য সরাসরি পুতিনকে দায়ী করেন নাভালনি। তবে পুতিন অভিযোগ অস্বীকার করেছেন। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন