সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

নতুন নিয়মে ব্যালন ডি’অর

প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ফ্রেঞ্চ মিডিয়া আগেই জানিয়েছিল, ব্যালন ডি’অর আবার ঘরে ফিরে আসছে। এবার বিষয়টি নিশ্চিত করে খোদ ফুটবল ফ্রান্স জানিয়েছে নতুন নিয়মে আলাদাভাবে দেয়া হবে ব্যালন ডি’অর পুরস্কার। নতুন নিয়মে, এখন থেকে আর সংক্ষিপ্ত তিনজনের নাম ঘোষণা করা হবে না। ২৩ জনের পরিবর্তে ৩০ জন খেলোয়াড়ের মধ্যে থেকে সরাসরি বর্ষসেরা ফুটবলারকে বেছে নেয়া হবে। গত ৬ বছর ধরে ফিফা ও ব্যান ডি’অর একীভূত হয়ে বর্ষসেরা ফুটবলারকে পুরস্কার দিয়ে আসছিল। শুক্রবার ফ্রেঞ্চ ফুটবলের সাথে ফিফার ৬ বছরের সেই চুক্তির মেয়াদ শেষ হয়।
ব্যালন ডি’অর পুরস্কারটি ছিল ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের একক সম্পত্তি। ১৯৫৬ সাল থেকে টানা ৫৪ বছর ইউরোপের সেরা ফুটবলারকে দেয়া হত ব্যালন ডি’অর পুরস্কার। আর ১৯৯১ সাল থেকে ফিফা বিশ্বের সেরা খেলোয়াড়কে দিয়ে আসছিল ‘ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ারের’ পুরস্কার। ২০১০ সালে দুই ফটবল সংস্থা এক হয়ে বিশ্বের সেরা খেলোয়াড়কে পুরস্কার দিয়ে আসছে ‘ফিফা ব্যালন ডি’অর’ নামে। মাত্র ছয় বছর পর আবার বেঁকে আলাদা হয়ে গেল দুই সংস্থার পথ।
ফলে সেরা খেলোয়াড় নির্বাচন পদ্ধতিও ফিরে যাচ্ছে আগের নিয়মে। আবারো শুধুমাত্র সাংবাদিকদের ভোটেই নির্বাচিত হবেন বর্ষসেরা খেলোয়াড়। ফিফা বর্ষসেরা পুরস্কারের সাথে একীভূত হওয়ার পর সাংবাদিকদের সাথে বিশ্বের প্রতিটা দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়করাও এই নির্বাচনে ভোট দিতেন।
গত আট বছর ফিফা বর্ষসেরা অথবা ব্যালন ডি’অর ভাগাভাগি হয়েছে দু’জনের মধ্যে। পাঁচবার এই পুরস্কারে ভূষিত

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন