শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার সু চির বিরুদ্ধে স্বর্ণ ও লাখ লাখ ডলার ঘুষ নেয়ার অভিযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৪:২৬ পিএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে ক্ষমতাসীন সামরিক জান্তা। তার বিরুদ্ধে স্বর্ণ ও ছয় লাখ ডলার অবৈধভাবে গ্রহণ করার প্রমাণ পাওয়া গেছে বলে বৃহস্পতিবার জানিয়েছে দুর্নীতি দমন কমিশন। খবর আল জাজিরা।
কমিশনের অভিযোগে উল্লেখ করা হয়েছে, ইয়াঙ্গুন অঞ্চলের সাবেক মুখ্যমন্ত্রীর কাছ থেকে ৬ লাখ ডলার ও ১১ কিলোগ্রাম স্বর্ণ ঘুষ হিসেবে নিয়েছেন সু চি। এছাড়া ফাউন্ডেশনের চেয়ারপারসন হিসেবে বেশ কয়েকটি জমি ও সম্পত্তি লিজের ঘটনায় দুর্নীতি হয়েছে।
প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, ভূমি ব্যবহারের অনুমোদন দেওয়ার ক্ষেত্রে আরও বেশ কয়েকজন কর্মকর্তাও দোষী বলে তদন্তে উঠে এসেছে।
মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, ‘নিজের পদ ব্যবহার করে’ সু চি দুর্নীতি করেছেন বলে দুর্নীতি দমন কমিশন প্রমাণ পেয়েছে। তাই তার বিরুদ্ধে দুর্নীতি দমন আইনের ৫৫ ধারায় মামলা করা হয়েছে।
তবে সু চির আইনজীবী খিন মং জ সরকারের আনা এই অভিযোগকে ‘অযৌক্তিক’ বলে দাবি করেছেন।
তিনি বলেন, ‘তাকে দেশের দৃশ্যপট থেকে দূরে রাখতে এবং তার সম্মানের ওপর আঘাত হানতে এর পেছনে নিশ্চিতভাবেই রাজনৈতিক পটভূমি রয়েছে।’
উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন অং সান সু চি। তারপর থেকেই আটক আছেন তিনি। অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে নাগরিক অসহযোগ আন্দোলন ও বিক্ষোভ চলছে। এসব আন্দোলন দমন করতে গিয়ে প্রায় আটশ’ মানুষ হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। ২০২০ সালের নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে সু চির দল বিলুপ্ত করার হুমকিও দিয়েছে জান্তা সরকার। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ১০ জুন, ২০২১, ১০:২৩ পিএম says : 0
To every action there is always opposed an equal reaction: You witch you will suffer. end of the day if you don't accept, you will remain in hell forever and that's the reality.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন