মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিল ইস্যুতে ক্ষমা চাইলেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ১২:০৩ এএম

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের একটি মন্তব্যে টুইটারে ঝড় উঠেছে। একই সঙ্গে গত বুধবার আঞ্চলিক পর্যায়ে জাতিগত বিতর্ক তুঙ্গে উঠেছে। তিনি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে সাক্ষাতে বলেন, ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে।
এমন মন্তব্যের পর উত্তেজনা দেখা দিলে ক্ষমা চান আর্জেন্টিনার প্রেসিডেন্ট। আর্জেন্টিনা সফরে রয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ। আর্জেন্টিনার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় ইউরোপের সঙ্গে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার সম্পর্ক নিয়ে কথা বলেন।
এ সময় আর্জেন্টিনার প্রেসিডেন্ট ফার্নান্দেজ বলেন, মেক্সিকানরা এসেছেন ভারতীয়দের কাছ থেকে। ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে। আর আমরা আর্জেন্টাইনরা এসেছি জাহাজ থেকে। ওই সময় ইউরোপ থেকে জাহাজে করে এসব মানুষ আর্জেন্টিনায় এসেছেন।
এর মধ্যদিয়ে তিনি তার দেশে বহু অভিবাসী ইউরোপের এ কথা বোঝাতে চেয়েছেন। কিন্তু ব্রাজিল নিয়ে মন্তব্যের পর চারদিকে তোলপাড় হয়। এমন অবস্থায় মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন প্রেসিডেন্ট ফার্নান্দেজ। তিনি বলেছেন, তার দেশে বহু বৈচিত্রের মানুষের বসবাস। এ জন্য তিনি গর্বিত।
প্রেসিডেন্ট ফার্নান্দেজ কিন্তু ব্রাজিলিয়ানদের নিয়ে মন্তব্য করে পাড় পাননি। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলা হয়েছে। জবাবে ফার্নান্দেজ টুইটারে লিখেছেন, আমি কাউকে আঘাত দিতে চাইনি। তবু কেউ যদি আঘাত পেয়ে থাকেন তাহলে আমাকে ক্ষমা করে দেবেন। সূত্র : রয়টার্স, এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন