মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নারীদের আরও স্বাধীনতা দিলো সউদী সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৬:২২ পিএম

ক্রাউন প্রিন্স হিসাবে দায়িত্ব গ্রহণের পর থেকেই রক্ষণশীল সউদী আরবে নারীদেরকে স্বাধীনতা দিতে ধাপে ধাপে পদক্ষেপ নিচ্ছেন মোহাম্মদ বিন সালমান। সেই ধারাবাহিকতায় এবার দেশটির অবিবাহিত, তালাকপ্রাপ্ত বা বিধবা নারীরা তাদের পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া একা বসবাস করতে পারবেন বলে অনুমতি দেয়া হলো।

সউদীর বিচারিক কর্তৃপক্ষ, এ সংক্রান্ত আইনের ১৬৯ ধারার ‘বি প্যারাগ্রাফ’ বাতিল করেছে। এই সংশোধনীর ফলে যেকোনো সিঙ্গেল নারী একা থাকতে পারবে। সংশোধনী ওই আইনে বলা হয়, একজন প্রাপ্তবয়স্ক নারী কোথায় থাকবেন সেটা নির্ধারণ করার অধিকার তার রয়েছে। যদি কোনও নারী কোনও অপরাধ করে কেবল তখনই তার অভিভাবক এ বিষয়ে কর্তৃপক্ষকে জানাতে পারবে। এমনকি যদি কোনও নারীর কারাদণ্ড হয়, তবে সাজার মেয়াদ শেষে তাকে তার অভিভাবকের কাছে ন্যস্ত করা হবে না।

আইনজীবী নায়েফ আল-মানসি বলেন, যদি কারও মেয়ে একা থাকতে চায়, সেক্ষেত্রে তাদের পরিবার এখন থেকে আর মামলা করতে পারবে না। গত বছরের জুলাই মাসে সউদী লেখিকা মারিয়াম আল-ওতাইবি একা থাকার বিষয়ে এক মামলায় জয়ী হন। তার বাবার অনুমতি ছাড়া একা ঘুরতে চাওয়ার পর তা আদালতে গড়ালে সেই মামলায় তার পক্ষে রায় দেয়া হয়। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন