শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের জন্য ১০০ কোটি ডোজ টিকা দিচ্ছেন জি-৭ নেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২১, ৬:৩৮ পিএম

বিশ্বের জন্য ১০০ কোটি ডোজ করোনার টিকা দান করবেন জি-৭ নেতারা। যুক্তরাজ্যের পক্ষ থেকে বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়। করোনা মহামারির মধ্যে ইংল্যান্ডের পর্যটন শহর কর্নওয়ালের সেন্ট আইভসে শুক্রবার থেকে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭-এর নেতারা প্রথমবারের মতো সশরীরে শীর্ষ সম্মেলনে মিলিত হন। এই সম্মেলন শুরুর প্রাক্কালে বিশ্বকে টিকা দান করার বিষয়ে যুক্তরাজ্যের কাছ থেকে সুখবর এল।

বিশ্বের বিশেষ করে নিম্ন ও মধ্য আয়ের দেশগুলো করোনার টিকার বড় ধরনের সংকটে রয়েছে। অন্যদিকে, বিশ্বের ধনী দেশগুলো ইতিমধ্যে বিপুল সংখ্যায় করোনার টিকা কিনে নিয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে তীব্র সমালোচনা চলছে। টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করতে জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানানো হচ্ছে। দরিদ্র দেশগুলোর সঙ্গে টিকার বাড়তি মজুত ভাগ করে নেওয়ার পাশাপাশি আর্থিক সহায়তার জন্য ধনী দেশগুলোর ওপর চাপ বাড়ছে। এমন প্রেক্ষাপটে জি-৭ নেতারা টিকা দান করার বিষয়ে অঙ্গীকার করতে যাচ্ছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাসভবন ও দপ্তর ডাউনিং স্ট্রিটের এক বিবৃতিতে বলা হয়েছে, জি-৭ সম্মেলনে শীর্ষ নেতারা বিশ্বকে অন্তত এক বিলিয়ন ডোজ করোনার টিকা দেয়ার বিষয়ে ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে। টিকা ভাগ করে নেয়ার পাশাপাশি অর্থায়নের মাধ্যমে এই দান করা হবে। এক বিলিয়ন ডোজ দান করার লক্ষ্য পূরণে টিকার বৈশ্বিক উৎপাদন বাড়াতে জি-৭ নেতারা একমত হতে যাচ্ছেন বলে জানায় ডাউনিং স্ট্রিট। এ জন্য একটি পরিকল্পনা গ্রহণ করা হবে।

যুক্তরাজ্যর পক্ষ থেকে বলা হয়েছে, তারা আগামী বছরের মধ্যে অন্তত ১০০ মিলিয়ন উদ্বৃত্ত ডোজ টিকা দান করবে। তার মধ্যে পাঁচ মিলিয়ন ডোজ আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেওয়া হবে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, তার দেশে টিকা কার্যক্রমের সফলতার পথ ধরে তারা এখন তাদের উদ্বৃত্ত থেকে টিকা ভাগ করে নিতে যাচ্ছেন। এভাবে করোনা মহামারিকে পরাজিত করতে তারা বড় ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছেন। জি-৭-এর চেয়ার হিসেবে বরিস জনসন বলেছেন, তিনি আশা করছেন, ২০২২ সালের মধ্যে পুরো বিশ্বকে করোনাভাইরাসের টিকা দেয়ার বিষয়ে জোটের নেতারা দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করবেন।

এদিকে বিশ্বের ৯২টি দরিদ্র ও নিম্ন-মধ্য আয়ের দেশকে ৫০০ মিলিয়ন ডোজ টিকা দান করবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। টিকার ন্যায্য বণ্টনের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এই টিকা দেবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা ২০২১ সালের শেষ নাগাদ অন্তত ১০০ মিলিয়ন ডোজ টিকা দান করতে সম্মত হয়েছেন। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন