শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভালোবাসার খোঁজে তাইওয়ান থেকে জাপানে এমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০২ এএম

ভালোবাসার খোঁজে তাইওয়ান থেকে জাপানে পাড়ি জমিয়েছে পাঁচ বছর বয়সী এক শ্বেত গন্ডার। গন্ডারটির নাম এমা। সে এখন বাস করছে জাপানের তোবু চিড়িয়াখানায়। তার সঙ্গী হতে যাচ্ছে ১০ বছর বয়সী গন্ডার মোরান। এমা স্বভাবে খুবই ‘নরম ব্যক্তিত্বের’। তাকে দেখভাল করা এক কর্মী জানিয়েছেন, ‘সে মারামারি করে না বললেই চলে’। যার কারণে জাপান সফরের জন্য ২৩টি গন্ডার থেকে বেছে নেয়া হয়েছে এমাকে।

অবশ্য এমার চিড়িয়াখানায় থাকার পেছনে এক কারণও রয়েছে। প্রজননের মাধ্যমে এশিয়াতে শ্বেত গন্ডারের বংশ বৃদ্ধির চেষ্টা হিসেবে তাকে আসতে হয়েছে জাপানে। পৃথিবীতে শ্বেত গন্ডারের সংখ্যা দিনদিন কমে যাচ্ছে। বলতে গেলে, হুমকির মুখোমুখি গন্ডারের জাতটি। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার (ডব্লিউডব্লিউএফ) নামের এক সংস্থার মতে, পৃথিবীব্যাপী বন্য অবস্থায় ১৮ হাজার শ্বেত গন্ডার রয়েছে।

তাইওয়ানের লিওফো সাফারি পার্কে জন্ম এমার। সেখান থেকে ১৬ ঘণ্টা সফর করে মঙ্গলবার জাপানে পৌঁছে সে। সময় আরও কম লাগত। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বিলম্ব। এমার এ সফর নিয়ে জাপানের সাইতামা তোবু চিড়িয়াখানা এক বিবৃতিতে জানায়, ‘করোনাভাইরাসের কারণে কিছু সময় বিলম্ব হলেও দক্ষিণী গন্ডার এমা ৮ জুন সন্ধ্যায় আমাদের চিড়িয়াখানায় পৌঁছেছে।’ সূত্র : জাপান টাইমস, গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন