শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাতারবাড়ী কয়লাবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০১ এএম

মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্রসহ দেশের জীবাশ্ম জ্বালানী খাতে বিনিয়োগ বন্ধে জাপানের প্রতি আহবান জানিয়েছেন দেশের তরুণ জলবায়ু কর্মীরা। গতকাল শুক্রবার রাজধানীর প্রেসক্লাবে বাংলাদেশের ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোট (বিডব্লিউজিইডি) যৌথভাবে মানববন্ধন করে এই আহবান জানায়।

মানববন্ধনে জলবায়ুকর্মীরা মাতারবাড়ি ১২০০ মেগাওয়াট কয়লা বিদ্যুৎ কেন্দ্র (১ম পর্যায়) নির্মাণ স্থগিত করে, সেখানে তরল হাইড্রোজেনের মতো কম দূষণকারী জ্বালানির বিদ্যুৎ কেন্দ্র স্থাপন এবং বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় পর্যায়ের প্রকল্প বাতিল করে সৌর বা বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছেন।
এছাড়া, মাতারবাড়ির স্থানীয় ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিও জানিয়েছেন তারা।
কক্সবাজারের মাতারবাড়ী এলাকার পরিবেশ দূষণের জন্য স্থানীয় জনগণকে ক্ষতিপূরণ, যথাযথ পুনর্বাসন, কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাতিল এবং সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দাবি জানিয়ে সংগঠন দুটির পক্ষে বিবৃতি দেওয়া হয়।
ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের ঢাকা জেলার সমন্বয়ক রুহুল আমিন রাব্বি জানান, জি-সেভেনের ৭ ধনী রাষ্ট্র কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, জাপান ও যুক্তরাষ্ট্র কয়লাবিদ্যুৎ প্রকল্পে আর কোনও ব্যয় না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে জি-সেভেনের এই যৌথ সিদ্ধান্ত লঙ্ঘন করে জাপান বাংলাদেশের কয়লাবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করছে। তিনি বলেন, মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প থেকে নির্গত গ্রিনহাউস গ্যাস আমাদের ফসল নষ্ট, মানুষের স্বাস্থ্যের ক্ষতি ও পরিবেশ ধ্বংস করবে। একইসঙ্গে দীর্ঘমেয়াদী ঋণের ফাঁদে পড়বে বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন