শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জার্সি বদলাতে রাজি নয় ইউক্রেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ১২:০১ এএম

শুরুর আগেই জার্সি-বিতর্ক পরিবেশ গরম করে রেখেছে ইউরোতে। ইউক্রেন জাতীয় দলের জার্সিতে একটা বিশেষ স্লোগানকে ‘রাজনৈতিক’ বলে সেটি সরিয়ে দিতে উয়েফার কাছে নালিশ জানায় রাশিয়া। ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফাও ইউক্রেনকে স্লোগানটি সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। কিন্তু উয়েফার এই নির্দেশ মানতে খুব একটা ইচ্ছুক নয় ইউক্রেন। তারা বরং সেই স্লোগানটিকে জাতীয় দলের অফিশিয়াল স্লোগান হিসেবে অনুমোদন দিয়ে দিয়েছে।
ইউক্রেনের জার্সিতে লেখা-‘গ্লোরি টু আওয়ার হিরোজ’। এমন একটা স্লোগানের মধ্যেই রাজনৈতিক উদ্দেশ্য খুঁজে নিয়েছে উয়েফা। ইতিহাস বলছে, উয়েফার এমন আবিষ্কার খুব অমূলক কিছু নয়। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক বেশ বৈরী। ২০১৪ সালে এই ‘গ্লোরি টু আওয়ার হিরোজ’ স্লোগানটা ব্যবহার হতো রাশিয়াবিরোধী স্লোগান হিসেবেই।
উয়েফা ম‚লত ইউক্রেনকে জার্সি বদলাতে বলেছে রাশিয়ার চাপেই। মঙ্গলবার এ জার্সি নিয়ে উয়েফার কাছে আনুষ্ঠানিক প্রতিবাদও জানিয়েছে তারা। কেবল সেই ‘গ্লোরি টু আওয়ার হিরোজ’ স্লোগান নয়, জার্সিতে ইউক্রেন জাতীয় ফুটবল দলের যে প্রতীক ব্যবহার করা হয়েছে, সেটি ইউক্রেনের মানচিত্র-সাদৃশ। সেই মানচিত্রে একটি বিশেষ অঞ্চলকে ইউক্রেনের অংশ দেখানো হয়েছে, যেটি রাশিয়া নিজেদের বলে দাবি করে।
এখানে ইতিহাসের পাঠ জরুরি। যে অঞ্চলটিকে রাশিয়া নিজেদের অংশ বলে দাবি করে, সেটির নাম ক্রিমিয়া। ২০১৪ সালে রাশিয়া এক সামরিক অভিযান চালিয়ে এটি দখল করে নেয়। ইউক্রেন ফুটবল অ্যাসোসিয়েশন এ ব্যাপারে জরুরি এক সভা ডাকবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সেখানেই এ স্লোগানটিকে ইউক্রেন জাতীয় ফুটবল দলের অফিশিয়াল স্লোগান হিসেবে স্বীকৃতি দেওয়া হবে বলে জানিয়েছে তারা।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এ জার্সি পরে ইনস্টাগ্রামে পোজও দিয়েছেন। তিনি উয়েফার কাছে এ জার্সি নিয়ে রাশিয়ার অভিযোগও আমলে নিতে চাননি। তিনি ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে লিখেছেন, এ জার্সি ইউক্রেনের জনগণের ঐক্যের প্রতীক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন