বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০২ এএম

৫ অস্থায়ী সদস্য
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে আলবেনিয়া, ব্রাজিল, গ্যাবন, ঘানা ও সংযুক্ত আরব আমিরাত। শুক্রবার এই দেশগুলোকে ক্ষমতাধর নিরাপত্তা পরিষদে দুই বছরের মেয়াদে সদস্য হিসেবে নির্বাচিত করে জাতিসংঘের সাধারণ পরিষদ। সব দেশই আসনের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেয় এবং প্রত্যেকেই প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এর মধ্যে ঘানা ১৮৫, গ্যাবন ১৮৩, আরব আমিরাত ১৭৯, আলবেনিয়া ১৭৫ ও ব্রাজিল ১৮১ ভোট পেয়েছে। এছাড়া ভারত, আয়ারল্যান্ড, কেনিয়া, মেক্সিকো ও নরওয়েসহ অন্য অস্থায়ী সদস্যের সাথে যোগ দিল নিরাপত্তা পরিষদে। রয়টার্স।


ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : দখলকৃত পশ্চিম তীরে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি কিশোরের প্রাণ গেছে। অবৈধ ইহুদি বসতি গড়ার প্রতিবাদে বিক্ষোভ করায় ১৫ বছর বয়সী কিশোর মোহাম্মদ হামায়েলকে হত্যা করে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানায়, ইহুদি দখলদারিত্বের বিরুদ্ধে শুক্রবার পশ্চিম তীরের বেইতা গ্রামে মিছিল বের করে ফিলিস্তিনিরা। আন্দোলন প্রতিহত করতে গুলি ছুড়ে ইসরাইলি বাহিনী। এতে ঘটনাস্থলেই মারা যায় কিশোর হামায়েল। ফিলিস্তিনের রেড ক্রিসেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরাইলের দখলদারিত্বের বিরুদ্ধে আন্দোলন করায় তাকে প্রাণ হারাতে হয়েছে। হারেৎজ।


টিকা নেয়ার পর
ইনকিলাব ডেস্ক : মহামারি করোনাভাইরাসের টিকা নেওয়ার পর শরীরে রক্ত জমাট বেঁধে ইতালিতে ক্যামিলা ক্যানেপা (১৮) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। ওই কিশোর গত ২৫ মে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা টিকা নিয়েছিলেন। এরপরই তার শরীরে বিরল প্রকৃতির রক্ত জমাট বাঁধার উপসর্গ দেখা দেয় এবং গত বৃহস্পতিবার তিনি মারা যান। এরপরই ৬০ বছরের নিচে সবার জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ স্থগিত করেছে ইতালি। রয়টার্স।


কারামুক্ত চৌ
ইনকিলাব ডেস্ক : প্রায় সাত মাস কারাভোগের পর মুক্তি পেয়েছেন হংকংয়ের বিখ্যাত গণতন্ত্রপন্থী আন্দোলনকর্মী অ্যাগনেস চৌ। ঘোষিত ১০ মাস সাজার মেয়াদপূর্তির আগেই মুক্তি দেয়া হলো তাকে। শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় কারাফটক ত্যাগ করেন চৌ। মুক্তি পাওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন সমর্থকরা। তবে কারাফটক থেকে মুক্তির পর তিনি গণমাধ্যমের সামনে কথা বলেননি। চৌয়ের এই আগাম মুক্তির কারণ জানায়নি কর্তৃপক্ষ। বিবিসি।


৫০ লাখ গাছ
ইনকিলাব ডেস্ক : দেশজুড়ে একসাথে ৫০ লাখ গাছ লাগানোর এক মহাকর্মস‚চি শুরু করেছে ঘানা। শুক্রবার থেকে শুরু হওয়া এই অভিযানে অংশ নিচ্ছে দেশটির রাজনীতিবিদ, তারকা, সরকারি কর্মকর্তা, ধর্মীয় নেতা, স্কুলশিক্ষার্থীসহ সব শ্রেণি-পেশার মানুষ। সবার সাহায্য নিয়ে ‘সবুজ ঘানা’ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে পশ্চিম আফ্রিকার দেশটি। স্থানীয় বিভিন্ন ধর্মীয় ও দাতব্য সংস্থা এবং জাতিগত গোষ্ঠীর প্রধানরা বৃক্ষরোপণ অভিযানে অংশ নেন। ঘানাইয়ান প্রেসিডেন্ট আকুফো-আদ্দো রাজধানী আক্রায় তার সরকারি বাসভবনে গাছ লাগান। আল-জাজিরা।


ভোটাধিকার পেল ইরান
ইনকিলাব ডেস্ক : এক কোটি ৬২ লাখ ডলার বার্ষিক বকেয়া চাঁদা পরিশোধ করার মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাধিকার ফিরে পেয়েছে ইরান। শুক্রবার জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি টুইটার পোস্টে জানান, বিষয়টি নিয়ে ছয় মাস কাজ করার পর জাতিসংঘ ঘোষণা করেছে যে, তারা বকেয়া অর্থ পেয়েছে। জাতিসংঘে বার্ষিক চাঁদা পরিশোধ না করায় গত জানুয়ারি মাসে সাধারণ পরিষদে ইরানের ভোটাধিকার ক্ষমতা বাতিল করা হয়। ইরনা।


মূল্য দিতে হবে
ইনকিলাব ডেস্ক : যদি যুদ্ধবিরতি অব্যাহত রাখতে চায় তাহলে ইসরাইলকে গাজা উপত্যকা দ্রুত সময়ের মধ্যে পুনর্গঠন করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর উপ-প্রধান খলিল আল-হাইয়া বলেন, গাজার পুনর্গঠনের সাথে সম্পর্কিত হুমকিকে প্রত্যাখ্যান করেছে হামাস এবং কোনো ধরনের রাজনৈতিক আপস করা হবে না। জেরুজালেম এবং আল-আকসা মসজিদে ইহুদি বসতি স্থাপন বন্ধ না করা পর্যন্ত ইসরাইলকে মারাত্মক পরিণতির মুখোমুখি হতে হবে বলে হুমকি দেন। আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন