শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আমতলীতে খাল দখল করে ভবন নির্মাণ

বরগুনা জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০১ এএম

বরগুনার আমতলী পৌরসভার ৫নং ওয়ার্ডের সবুজবাগে অবস্থিত সরকারি খালটি বালু দিয়ে ভরাট করে পাকা ভবন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, আমতলী পৌরসভার ৫নং ওয়ার্ডের সবুজবাগ খালটি পাকিস্তান আমল থেকে সরকারি খাল হিসেবে পরিচিত ছিল। ওই খালের পশ্চিম প্রান্তে লঞ্চঘাট এলাকায় ষাটের দশকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করার পর প্রবাহমান খালটি বদ্ধ জলাশয়ে পরিণত হয়। মুক্তিযোদ্ধা সংসদসহ স্থানীয় কিছু উদ্যোক্তা দীর্ঘদিন যাবৎ খালটি ইজারা নিয়ে মাছ চাষ করে আসছে। একপর্যায়ে ধীরে ধীরে খালটি দখল হতে শুরু করে। গত কয়েকদিন ধরে গুলিশাখালী ইউনিয়নের কালিবাড়ী গ্রামের আলী হায়দারের ছেলে জসিম হাওলাদার বাঁশ এবং চাটাইয়ের বেড়া দিয়ে তাতে বালু ভরাট করে পাকা ভবন নির্মাণ করছেন।
সরেজমিন দেখা গেছে, সবুজবাগ খালের অর্ধেক পরিমাণ বাঁশের বেড়া দিয়ে দখল করে তাতে পাকা ভবন নির্মাণ করছেন জসিম হাওলাদার নামে একজন। তার পাশেই রয়েছে খাল দখল করে গড়ে তোলা জালাল মোহরার ঘর। খালের উত্তর প্রান্তও দখল করেছে কয়েকজন। এভাবেই এক সময়ের সরকারি খাল এখন দখলে চলে যাচ্ছে ব্যক্তি মালিকানার দখলে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, এই খালটির পানি ব্যবহার করে শতাধিক পরিবার। প্রশাসনের নাকের ডগায় খালটি এভাবে দখলের কারণে একসময় অস্তিত্ব হারাবে। এ ব্যাপারে জসিম হাওলাদার অভিযোগ অস্বীকার করে বলেন, ‘আমি রেকর্ডীয় জমিতে ভবন তুলছি। খালের মধ্যে আমার আরো ২ ফুট জমি রয়েছে’।
মুক্তিযোদ্ধা কমান্ডার অ্যাডভোকেট বীর মুক্তিযোদ্ধা শামসুদ্দিন শানু জানান, খালটি সমিতির মাধ্যমে ইজারা নিয়ে আমরা মাছ চাষ করেছি। সরকারি খাল যদি এভাবে দখল হয়ে যায় তাহলে ভবিষ্যতে খালটির অস্তিত্ব থাকবে না।
আমতলী সহকারী কমিশনার (ভূমি) মো. আসাদুজ্জামান জানান, সরেজমিনে পৌর ভূমি সহকারী কর্মকর্তা এবং সার্ভেয়ার পাঠিয়ে সরকারি জমি দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রেভিনিউ) পিজুস চন্দ্র দে জানান, আমতলী উপজেলা প্রশাসনের (ইউএনওর) মাধ্যমে দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ প্রদান করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন