সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুল বিমানবন্দরের নিরাপত্তা ও পরিচালনার দায়িত্ব নিতে চায় তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২১, ৯:৫২ পিএম

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী চলে যাওয়ার পর কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের নিরাপত্তা ও পরিচালনার দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছে তুরস্ক। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, তুর্কি সরকার এ জন্য শর্তারোপ করছে, যা আগামী সপ্তাহে দুই দেশের শীর্ষ নেতার বৈঠকে সমাধান হতে পারে। -রয়টার্স, লোকমাত, খামা প্রেস

তুরস্কের কর্মকর্তারা জানান, মে মাসে ন্যাটোর বৈঠকে আঙ্কারা প্রস্তাবটি তুলে ধরে। ১১ সেপ্টেম্বর আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের প্রত্যাহার করা হবে। এক তুর্কি কর্মকর্তা জানান, তুরস্ক ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ বিষয়ে সম্ভাব্য সব দিক নিয়ে আলোচনা করেছেন। ওয়াশিংটন কিছু বিষয়ে সম্মত হয়েছে। তার মতে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পর তুরস্কের পক্ষ থেকে কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব দেওয়া হয়। ন্যাটো ও যুক্তরাষ্ট্রের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে। কাবুল বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইটের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব পেলে পশ্চিমাদের সঙ্গে তুরস্কের সম্পর্কের উন্নতি ঘটতে পারে। রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা কেনা এবং ভূমধ্যসাগরে অনুসন্ধান নিয়ে বিরোধের পর থেকে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে আঙ্কারার সম্পর্কে কিছুটা ফাটল দেখা দিয়েছে।

সোমবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার জানিয়েছেন, আঙ্কারার প্রস্তাবে মিত্রদের কাছ থেকে সহযোগিতা নেওয়ার বিষয়টি অন্তর্ভুক্ত আছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানান, তারা তুরস্কের প্রস্তাবকে স্বাগত জানাচ্ছেন। কিন্তু এই কাজের জন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে অনেক কিছু চাইছে আঙ্কারা। আগামী সোমবার ন্যাটো নেতারা আফগানিস্তান ইস্যুতে আলোচনা করবেন। এ সময়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও বৈঠক করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ+দুলাল+মিয়া ১৩ জুন, ২০২১, ২:৩৬ এএম says : 0
সবাই আগে চলে যাও যখন ওদের দরকার হবে তখন ডাকলে আসবে।এখন আফগানিস্তানে থাকার সময় নয়। তালেবান সরকার গঠন করবে তখন পয়োজন হলে ডাকবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন