শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবারো হজ করার সুযোগ সউদীর বাইরের কারো নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০০ এএম

কোভিড-১৯ করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছরও (১৪৪২ হিজরী) সউদী আরবের বাইরের কোন দেশ হতে হজযাত্রীরা হজে যাওয়ার সুযোগ পাবেন না। সউদী আরবের নাগরিক এবং সউদী আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে এবার সীমিত আকারে হজ পালিত হবে। সউদী আরবের স্বাস্থ্য, হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করেছে। সউদী আরবের আরব নিউজ গতকাল এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, এ বছর মোট ৬০ হাজার জনকে হজের অনুমতি দেবে সউদী আরব। অনুমতি পেতে হলে তাদেরকে অবশ্যই সউদী নাগরিক ও দেশটির বাসিন্দা হতে হবে। একইসঙ্গে তাদের বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। গতকাল শনিবার দেয়া ঘোষণায় জানানো হয়েছে, হজের অনুমতি পেতে হলে অবশ্যই কোভিড ভ্যাকসিন গ্রহণ করতে হবে। কাবাঘর ও মসজিদে নববীতে অতিথি ও দর্শনার্থীদের আগমনকে নিরাপদ করতেই এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সউদী মন্ত্রণালয় থেকে আরো জানানো হয়েছে, সউদী আরব মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ রোধে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে গত বছর সউদী সরকার দেশের অভ্যন্তর থেকে দেশি-প্রবাসী মিলিয়ে মাত্র ১ হাজার জনকে হজ পালনের সুযোগ দেয়। ইতামারনা ও তাওয়াক্কালনা দুটি অ্যাপসের মাধ্যমে আগাম নিবন্ধন ও কঠোর তদারকির মধ্য দিয়ে গত বছর হজ অনুষ্ঠিত হয়। এছাড়াও উল্লিখিত অ্যাপস দুটির মাধ্যমে নিয়ন্ত্রণ করে প্রতিদিন ওমরাহ যাত্রীদের ওমরাহ পালন ও পবিত্র মসজিদুল হারামে নামাজ আদায়ের সুযোগ দেয়া হচ্ছে। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Bojlur Rahaman ১৩ জুন, ২০২১, ৭:২৯ এএম says : 0
Good decision. Vaccine does not work for the UK, Africa, and Indian variants.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন