শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮, ২৬ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাইজেরিয়ায় কয়েকটি গ্রামে একযোগে সন্ত্রাসীদের হামলা, নিহত ৫৩

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ৯:২২ এএম

পশ্চিম নাইজেরিয়ার জামফারা অঞ্চলে সন্ত্রাসী হামলায় ৫৩ জন প্রাণ হারিয়েছে। এছাড়া এ হামলায় বেশ কয়েকজন গ্রামবাসীও আহত হয়েছে। একটি ডাকাতদল গ্রামবাসীদের লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি ছোঁড়ে, মাঠে কৃষকদের আক্রমণ করে এবং অনেক গ্রামবাসীকে তাড়া করে পার্শ্ববর্তী জঙ্গলের দিকে তাড়িয়ে দিয়ে ব্যাপক লুটপাট চালায়। গতকাল শনিবার (১২ জুন) পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা ও এএফপি।
স্থানীয়রা জানিয়েছে, এ হামলার ঘটনা ঘটেছে বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে। জুরমি জেলার কদাওয়া, কাওয়াটা, মাদুবা, গন্ডা সামু, সোলাভা ও আসসওয়া গ্রামে হামলা চালায় মোটরসাইকেলে করে আসা বন্দুকধারীরা। তারা বাসিন্দাদের ওপর গুলি চালায়। ডাকাত দলটি কৃষকদের জমিতে গিয়েও তাদের ওপর আক্রমণ করে।
নাইজেরিয়ার জামফারা পুলিশ বিভাগের মুখপাত্র মোহাম্মদ শিহু ফরাসি সংবাদমাধ্যম এএফপিকে জানান, হামলায় এ পর্যন্ত ৫৩ জন মৃত্যু সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে এবং এ পর্যন্ত ১৪ জন আহত গ্রামবাসীকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। হামলাকারী সন্ত্রাসীদের ধরতে জামফারা আইনশৃঙ্খলা বাহিনী ইতোমধ্যে কাজ শুরু করেছে বলেও জানিয়েছেন শিহু।
দাফন অনুষ্ঠানে অংশ নিতে আসা স্থানীয় বাসিন্দা মুসা আরজিকা বলেন ‘নিহতদের শেষকৃত্যে অংশ নেওয়া বেশ বিপজ্জনক ছিলো। কারণ দস্যুরা পাশের জুরমি বনে অবস্থান নেওয়ায় যে কোন সময় আবারও হামলা করতে পারতো’।
শুক্রবার এই ঘটনায় জামফারার গভর্নর বেলো মাতোওয়ালে একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি নিজেদের রক্ষা করা জন্য স্থানীয়দের আহ্বান জানিয়েছেন।
প্রসঙ্গত, গত ডিসেম্বরে এই জামফারা প্রদেশেরই একটি স্কুল থেকে সাড়ে আটশ শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে গিয়েছিল সন্ত্রাসীরা। পরে মুক্তিপণের বিনিময়ে তাদের ছেড়ে দেওয়া হয়েছিল।
এদিকে জাতিসংঘের অঙ্গসংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) তাদের প্রতিবেদনে জানিয়েছে, গত ১০ বছরে সন্ত্রাসীদের হামলায় নাইজেরিয়ার উত্তরপশ্চিম ও কেন্দ্রীয় অঞ্চলে ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন, বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ৭ লাখ। এর মধ্যে শুধু জামফারা প্রদেশেই বাস্তুচ্যুতের সংখ্যা ১ লাখ ২৪ হাজারের বেশি। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন