বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার মিললো বাদুড়ের দেহে ২৪ ধরণের নতুন করোনাভাইরাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১০:২৯ এএম

নতুন নতুন রূপ নিয়ে করোনাভাইরাস বিশ্বের স্বাস্থ্যব্যবস্থাকে অকেজো করে দিচ্ছে। সম্প্রতি বাদুড়ের দেহে ২৪ ধরনের নতুন করোনাভাইরাসের সন্ধান পেলেন চীনের গবেষকরা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, নতুন যে ভাইরাসগুলোর সন্ধান পাওয়া গেছে, এর মধ্যে জিনগত দিক থেকে কোভিড-১৯-এর সঙ্গে একটি ভাইরাসের বেশ মিল রয়েছে।

জার্নাল সেল বৈজ্ঞানিক সাময়িকীতে প্রকাশিত সেই রিপোর্টে চীনের শ্যানডং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেন, ‘সবমিলিয়ে আমরা বিভিন্ন বাদুড় প্রজাতির দেহে ২৪টি নোভেল করোনাভাইরাসের জিনকে একত্রিত করেছি। এর মধ্যে রয়েছে করোনাভাইরাসের সার্স-কোভ-২ প্রজাতির জিনও।’

গবেষণার জন্য ২০১৯ সালের মে থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত বনে থাকা বাদুড়েরর নমুনা সংগ্রহ করেছেন গবেষকরা। বিশেষ করে বাদুড়ের মল-মূত্র এবং মুখের লালারস সংগ্রহ করেন তারা।

চীনা গবেষকদের বক্তব্য, সেই গবেষণা থেকে একটি এমন ভাইরাস পাওয়া গেছে, জিনগত দিক থেকে যেটির সঙ্গে সার্স-কোভ-২ প্রজাতির মিল আছে। যে প্রজাতির কারণে মহামারি শুরু হয়। কোষের সঙ্গে যুক্ত করলে সার্স-কোভ-২ প্রজাতির সঙ্গে নতুন করে পাওয়া একটি ভাইরাসের ‘স্পাইক প্রোটিন’ এবং গঠনের দিক থেকে সামান্য কিছু পার্থক্য রয়েছে।

প্রতিবেদেনে চীনা গবেষকরা জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম চীনে গবেষণা চালিয়ে যে তথ্য পাওয়া গেছে, তা থেকেই প্রমাণিত হয়- বাদুড়ের দেহে কত পরিমাণ করোনাভাইরাস আছে। সেইসঙ্গে কতগুলো করোনাভাইরাস মানুষের দেহে ছড়িয়ে পড়তে পারে, তারও আন্দাজ পাওয়া গেছে।

তাদের বক্তব্য, ‘এই ফলাফল থেকে পরিষ্কার বোঝা যাচ্ছে যে, সার্স-কোভ-২ প্রজাতির সঙ্গে মিল থাকা ভাইরাসগুলো বাদুড়ের দেহে আছে। কয়েকটি অঞ্চলে সেই ভাইরাসের দাপট বেশ হতে পারে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ এমদাদুল হক ১৩ জুন, ২০২১, ১:১৬ পিএম says : 0
এ ভাইরাস সম্পর্কে আরো গবেষণার দরকার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন