রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলের পরমাণু স্থাপনার ওপর নজরদারি করতে কাতারের জোরালো আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ৩:৩৬ পিএম

দখলদার ইসরাইলের গোপন পরমাণু কর্মসূচি এবং পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রতি জোরালো আহ্বান জানিয়েছে কাতার। অস্ট্রিয়ায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত কাতারের স্থায়ী প্রতিনিধি সুলতান বিন সালমিন আল-মানসুরি শনিবার আইএইএ’র বোর্ড অব গভর্নর্সের বৈঠকের দেয়া বক্তৃতায় এই আহ্বান জানান।

তিনি বলেন, ইসরাইলের পরমাণু চুল্লিগুলোর ওপর নজরদারি করা জরুরি প্রয়োজন হয়ে পড়েছে। এজন্য ইহুদিবাদী ইসরাইলের পরমাণু স্থাপনায় বিদেশী পর্যবেক্ষকদের প্রবেশাধিকার নিশ্চিত করা দরকার।

আল-মানসুরির বরাত দিয়ে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পরমাণু কর্মসূচির ওপর নজরদারি করার ক্ষেত্রে আইএইএ-কে সহযোগিতা করা ইসরাইলের জন্য অপরিহার্য, পাশাপাশি পরমাণু চুল্লিগুলো যাতে বিদেশী পর্যবেক্ষকরা পরিদর্শন করতে পারে তার ব্যবস্থা করতে হবে।

কাতারের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের পক্ষ থেকে কতগুলো অভিযোগ তোলার পর আল-মানসুরি এসব কথা বলেন। তিনি ইসরাইলি প্রতিনিধির প্রতি উসকানি সৃষ্টি এবং স্বেচ্ছায় সত্যকে মুছে ফেলা থেকে বিরত থাকতে এবং ইসরাইলের পরমাণু সক্ষমতার কথা ঢেকে রাখার চেষ্টা করা বন্ধের আহ্বান জানান কাতারি প্রতিনিধি।
তিনি আরো বলেন, কাতারসহ সমস্ত আরবদেশ পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটি-তে সই করেছে এবং মধ্যপ্রাচ্যকে পরমাণু অস্ত্রমুক্ত করার সমস্ত প্রস্তাবনা গ্রহণ করেছে কিন্তু ইসরাইল এর কিছুই করেনি। কাতারের প্রতিনিধি ফিলিস্তিনেরদের বিরুদ্ধে ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসনসহ বিভিন্ন সময়ের আগ্রাসন নিয়েও কথা বলেন। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ইমরান হোসাইন ১৪ জুন, ২০২১, ৩:৫১ পিএম says : 0
এ প্রস্তাব আরো আগে করা প্রয়োজন ছিল। প্রকৃতপক্ষে ইসরায়েল অন্যায়ভাবে জুলুম করছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন