বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০৩ এএম


মাদক নিয়ে রিপোর্ট
ইনকিলাব ডেস্ক : মাদক মাফিয়াদের বিরুদ্ধে রিপোর্ট করেছিলেন ভারতের উত্তর প্রদেশের প্রতাপগড় জেলার টেলিভিশন সাংবাদিক সুলভ শ্রীবাস্তব। এর ফলে তিনি জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন। এর বিরুদ্ধে তিনি সিনিয়র পুলিশ কর্মকর্তাদের কাছে হুমকির বিষয়টি লিখিতভাবে জানিয়েছিলেন। এরপরই তিনি রোববার রাতে ‘মোটর সাইকেল দুর্ঘটনায়’ নিহত হয়েছেন। পুলিশ একে দুর্ঘটনা বললেও সাংবাদিকরা এবং বিরোধী কংগ্রেস এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে। ভারতের কংগ্রেস দলের নেত্রী প্রিয়াংকা গান্ধী ভদ্র এ ঘটনায় রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও তার সরকারের কড়া সমালোচনা করেছেন। এনডিটিভি।

 

ভ্যাকসিন না নিলে
ইনকিলাব ডেস্ক : যারা করোনাভাইরাসের ভ্যাকসিন এখনও নেননি তারা সউদী আরবের শপিং মলসহ কোনও বাণিজ্যিক পণ্য বিক্রয়ের স্থলে প্রবেশ করতে পারবেন না। আগামী ১ আগস্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রাহমান আল হুসেইন রোববার এ তথ্য জানিয়েছেন। আল হুসেইন বলেন, ‘যারা করোনাভাইরাসের ভ্যাকসিনের অন্তত একটি ডোজ নিয়েছেন তারা শপিং মলে প্রবেশ করতে পারবেন।’ ৪৮ দিন পর কার্যকর হতে যাওয়া এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সউদীর জনগণকে ভ্যাকসিন নিতে উৎসাহিত করার জন্য। গালফ নিউজ।


স্বাগত বাইডেনের
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরাইলের নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার অব্যাহত থাকবে এবং যুক্তরাষ্ট্র ইসরাইলের নতুন সরকারের সঙ্গে কাজ একযোগে করবে। এক বিবৃতিতে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নাম উল্লেখ না করে দেশটির নতুন সরকারকে স্বাগত জানান বাইডেন। ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের পর রোববার নতুন সরকার গঠিত হয়েছে। সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন নাফতালি বেনেট। রয়টার্স।


১৫ মিনিটে শনাক্ত
ইনকিলাব ডেস্ক : একদল ব্রিটিশ বিজ্ঞানী এমন একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন যা দিয়ে মাত্র ১৫ মিনিটেই শনাক্ত যাবে করোনাভাইরাস! ক্যামব্রিজভিত্তিক রোবোসায়েন্টিফিক ওই বিজ্ঞানী দলটি করোনা এলার্ম নামে একটি ডিভাইস আবিষ্কার করেছেন। এটি মানুষের শ্বাস-প্রশ্বাস পরীক্ষার মাধ্যমে মাত্র ১৫ মিনিটেই করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম বলে দাবি করা হচ্ছে। লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন (এলএসএইচটিএম) ও দারহ্যাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা যৌথভাবে এ ডিভাইসটি আবিষ্কার করেছে। আরব নিউজ।


অনুমোদন বাতিল
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের সম্প্রচার মাধ্যম ফ্রান্স২৪-এর অনুমোদন বাতিল করে দিয়েছে আলজেরিয়া। সরকারের তরফে বলা হয়েছে, সম্প্রচার মাধ্যমটি দেশটির সংবিধান ও প্রতিষ্ঠানগুলোর প্রতি বারবার শত্রুতা প্রদর্শন করেছে। ফলে তারা বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিয়েছে। রবিবার উত্তর আফ্রিকার দেশটির যোগাযোগ মন্ত্রণালয় এই সিদ্ধান্ত জানায়। যোগাযোগ মন্ত্রণালয়ের মুখপাত্র আম্মার বেলহিমার বলেন, ফ্রান্স২৪ সাংবাদিকতার রীতিনীতির প্রতি সম্মান দেখাতে ব্যর্থ হয়েছে। এটি গুজব ছড়ায় ও খবরের কারসাজি করে বেড়ায়। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন