সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

এক-তৃতীয়াংশ ফার্ম নিরীক্ষা সফটওয়্যারের আওতায়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

নিরীক্ষা সফটওয়্যারের আওতায় এসেছে দেশের এক-তৃতীয়াংশের বেশি ফার্ম। ডিজিটাল ব্যবস্থার এ আত্মীকরণের ফলে নিরীক্ষাচর্চায় মানোন্নয়ন হবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। পাশাপাশি নিরীক্ষায় সফটওয়্যারের ব্যবহার স্বচ্ছতা নিশ্চিতকরণ এবং সময় ও ভুল কমিয়ে আনতে সাহায্য করবে। পেশাদার হিসাববিদদের সংগঠন দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠান থেকে এ তথ্য জানানো হয়েছে। ‘ইমপ্লিমেন্টেশন অ্যান্ড ডিসিমিনেশন অব অডিট প্র্যাকটিস সফটওয়্যার ফর সিএ ফার্মস ইন বাংলাদেশ’ প্রকল্পের অধীনে অডিট প্র্যাকটিস সফটওয়্যার উদ্বোধনের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু এফসিএ।

আইসিএবির তথ্য বলছে, দেশে এখন ১৬১টি সিএ ফার্ম রয়েছে। এ প্রকল্প বাস্তবায়নের আগে মাত্র চারটি ফার্ম সফটওয়্যার ব্যবহার করত। কিন্তু প্রকল্পটি বাস্তবায়ন হওয়ায় এখন সফটওয়্যার ব্যবহারকারী ফার্মের সংখ্যা দাঁড়িয়েছে ৫৮টি। সেই হিসাবে সফটওয়্যারের অধীনে এসেছে দেশের এক-তৃতীয়াংশেরও বেশি সিএ ফার্ম।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিএবির ভাইস প্রেসিডেন্ট ও ‘ইমপ্লিমেন্টেশন অ্যান্ড ডিসিমিনেশন অব অডিট প্র্যাকটিস সফটওয়্যার ফর সিএ ফার্মস ইন বাংলাদেশ’ প্রকল্পের চেয়ারম্যান মারিয়া হাওলাদার এফসিএ, ভাইস প্রেসিডেন্ট মো. আবদুল কাদের জোয়াদ্দার এফসিএ এবং সিইও শুভাশীষ বসু বক্তব্য রাখেন। অডিট প্র্যাকটিস সফটওয়্যার: কেইসওয়্যার ওয়ার্কিং পেপার নিয়ে সেশন পরিচালনা করেন কেইসওয়্যার এশিয়া পিটিএ লিমিটেডের প্রডাক্ট স্পেশালিস্ট কেন চ্যান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন