সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

অটোমোবাইল শিল্প উন্নয়নে

মন্ত্রিসভায় নীতিমালা অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০২ এএম

অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা, ২০২১ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে বিকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন, ২০২১ এর খসড়া নীতিগত ও চ‚ড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। একইসঙ্গে ওআইসির ‘উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডব্লিউডিও)’ এর সদস্য পদ গ্রহণ এবং এ লক্ষ্যে ডব্লিউডিও-এর স্ট্যাটিউট স্বাক্ষর ও অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, আমাদের এখানে (বাংলাদেশে) অটোমোবাইল শিল্প উন্নয়ন (ডেভেলপ) একটা সম্ভাবনা হিসেবে দেখা যাচ্ছে। আর আমাদের ব্যক্তিগত প্রয়োজনে এ শিল্প উন্নয়ন (ডেভেলপ) করা দরকার। যে পরিমাণে চলাচল (মুভমেন্ট) হচ্ছে, কাজকর্ম হচ্ছে তাতে আমরা শুধু ইমপোর্টই (আমদানি) করব সেটা নয়, সেজন্য নিজেদেরও কিছু উন্নয়ন (ডেভেলপ) করার চেষ্টা করা হচ্ছে। অনেক কিছু চালু আছে, সেগুলোকে সিস্টেমেটিক ওয়েতে (পদ্ধতিগত প্রক্রিয়ায়) নিয়ে আসার জন্য চিন্তা-ভাবনা করা হচ্ছে। সেজন্য এই অটোমোবাইল শিল্প উন্নয়ন (ডেভেলপ) নীতিমালা এনেছে শিল্প মন্ত্রণালয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটার উদ্দেশ্যে হলো- অটোমোবাইল, অটোযন্ত্রসমূহ উৎপাদন, ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে দক্ষতা অর্জন করে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে দেশীয় শিল্পকে বিকশিত করা। স্থানীয় অটোমোবাইল উৎপাদনের সঙ্গে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানের সহযোগিতা ও যৌথ বিনিয়োগের সুযোগ বৃদ্ধি করা। যাতে করে সাশ্রয়ী মূল্যে বাংলাদেশে গাড়ি উৎপাদনের সুযোগ সৃষ্টি হয়।

তিনি বলেন, ইতোমধ্যে আমাদের জাপানিজ অ্যাম্বাসেডর এ রকম একটি অফার দিয়ে গেছেন, আমার সঙ্গেও কথা বলেছেন। উনারা জাপানের একটি বিখ্যাত কোম্পানি, এখানেই প্রতিষ্ঠান (প্রডিউজ) করতে চায়। এর বাইরে আমরা আরও বেশ কয়েকটা বিদেশি কোম্পানি আপনারা হয়তো মিডিয়াতে দেখে থাকবেন, যে এরমধ্যে ১ লাখ বা ১ লাখ ১৪-১৫ হাজার টাকার মধ্যে তিন-চারজন যাওয়ার মতো ইলেকট্রিক কার উৎপাদন শুরু হয়ে গেছে। এগুলো এরমধ্যে আসবে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ক্যাবিনেট মিটিংয়ে পাবলিক ট্রান্সপোর্ট নিয়েও আলোচনা হয়েছে। পাবলিক ট্রাসপোর্টকে আরও স্ট্রং করতে হবে। অটোমোবাইলের যন্ত্রাংশ বা পার্টস আমরা যাতে নিজেরাই বানাতে পারি সেটাও নীতিমালায় যুক্ত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন