ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১২:০১ এএম

চট্টগ্রামেও করোনার ভারতীয় ধরন (ডেলটা ভ্যারিয়েন্ট) শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন দুই জনের নমুনায় ভারতীয় ধরন পাওয়া গেছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয় ভিসির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন গবেষকরা। গবেষক দলের প্রধান ও বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ফাংশনাল জিনোমিক অ্যান্ড প্রোটিওমিক্স ল্যাবরেটরির অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান বলেন, চট্টগ্রামের সাতটি করোনা পরীক্ষাগার থেকে ৪২টি নমুনা সংগ্রহ করে তার ভ্যারিয়েন্ট বিশ্লেষণ করা হয়। এতে ২টি ভারতীয় (ডেলটা), ৩টি নাইজেরিয়া (ইটা), ৪টি যুক্তরাজ্যের (আলফা) এবং ৩৩টি দক্ষিণ আফ্রিকার (বিটা) ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

গত মে মাসের শেষের দিকে তাদের নমুনা সংগ্রহ করা হয়। চট্টগ্রামে ডেলটা ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ প্রাথমিকভাবে শুরু হয়েছে বলেও তার ধারণা। ড. ফোরকান বলেন, ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত দুইজন রোগীর কেউই সম্প্রতি ভারতে যাননি এবং তারা ভারত ফেরত কারো সংস্পর্শেও আসেননি। ডেলটা ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া দুইজনের মধ্যে একজন ফটিকছড়ি উপজেলার এবং অন্যজন চট্টগ্রাম নগরীর বাসিন্দা। ফটিকছড়ি এলাকার রোগীকে খুঁজে পাওয়া গেলেও অন্যজন এখনও নিখোঁজ রয়েছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ এবং আইসিডিডিআরবি যৌথভাবে এই গবেষণা পরিচালনা করেন।
গবেষক দলের আরেক সদস্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুযত পাল বলেন, গবেষণার ফলে বর্তমানে চট্টগ্রামে করোনার কোন প্রকরণের আধিক্য রয়েছে তা জানা যাবে, যা আক্রান্ত রোগীদের চিকিৎসায় সহায়তা করতে পারে। গবেষণা সহযোগী জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. লায়লা খালেদা বলেন, নতুন করে চট্টগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া উদ্বেগজনক। এখনই সতর্ক না হলে সংক্রমণ ঠেকানো কঠিন হয়ে পড়বে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ১৫ জুন, ২০২১, ১২:৩৪ পিএম says : 0
ও আল্লাহ আমাদেরকে করোনা ভাইরাস থেকে রক্ষা করো. আমাদের দেশের সরকার এবং দেশের লোকজন কে হেদায়েত দান করো আর যারা হেদায়েত না পেতে চায় তাদেরকে করোনাভাইরাস দিয়ে আমাদের দেশ থেকে বের করে দাও...
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন