ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে মুসলিম সাংবাদিককে হিন্দুত্ববাদীদের প্রাণনাশের হুমকি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১১:১৮ এএম

মার্কিন ফেডারেল সরকারের কোভিড ত্রাণ ভারতের এমন সব হিন্দুত্ববাদী সংগঠন পেয়েছে- যারা ভারতের আরএসএসের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। হিন্দু আমেরিকান ফাউন্ডেশনসহ আরো চারটি আমেরিকাভিত্তিক সংস্থা এভাবে প্রায় ৮ লাখ ৩৩ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সোয়া ছয় কোটি রুপি) পেয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করার পর আল জাজিরার এক সাংবাদিককে হত্যার হুমকি দিয়েছে কট্টর হিন্দুত্ববাদীরা।

জানা যায়, আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার ভারতীয় মুসলিম সাংবাদিক রাকিব হামিদ নায়েককে একটি প্রতিবেদন প্রকাশের জেরে প্রাণনাশের হুমকি দিচ্ছে বিভিন্ন হিন্দুত্ববাদী গোষ্ঠী ও ব্যক্তি। তাকে ‘জিহাদী’ আখ্যা দিয়ে হুমকির পর হুমকি দিচ্ছে কট্টর হিন্দুত্ববাদীরা।

হিন্দুত্ববাদী ওসব সন্ত্রাসীদের হুমকির পর আলজাজিরা মিডিয়া নেটওয়ার্ক বলিষ্ঠভাবে রাকিব নামের ওই সাংবাদিকের পাশে দাঁড়িয়েছে। ইতোমধ্যে তার সমর্থনে রোববার রাতে বিবৃতিও জারি করেছে সংবাদমাধ্যমটি।

রাকিব হামিদ নায়েক গত এপ্রিল মাসে আলজাজিরাতে প্রকাশিত এক প্রতিবেদনে লিখেছিলেন, মার্কিন ফেডারেল সরকারের কোভিড ত্রাণ ভারতের এমন সব হিন্দুত্ববাদী সংগঠন পেয়েছে- যারা ভারতের আরএসএসের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। হিন্দু আমেরিকান ফাউন্ডেশনসহ আরো চারটি আমেরিকাভিত্তিক সংস্থা এভাবে প্রায় ৮ লাখ ৩৩ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সোয়া ছয় কোটি রুপি) পেয়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছিল। এর পর থেকেই সোশ্যাল মিডিয়াতে ওই সাংবাদিক বিভিন্ন ধরনের হুমকি পেতে শুরু করেন।

ওই প্রতিবেদনে ‘হিন্দুজ ফর হিউম্যান রাইটস’ নামে আর একটি মার্কিন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সুনীতা বিশ্বনাথন যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে করা এক মামলার আসামি তাকে উদ্ধৃত করে বলা হয়, আরএসএস-সহ যে পাঁচটি সংস্থার হাতে আমেরিকার সরকারি সহায়তা যাচ্ছে তারা ভারতে মুসলিমসহ অন্য সংখ্যালঘুদের ওপর আক্রমণে জড়িত উগ্রবাহিনী। ওই পাঁচটি সংগঠনই হিন্দু আধিপত্যবাদী আরএসএসের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে কাজ করে। আরএসএস-সহ এসব উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলো হলো- হিন্দু আমেরিকান ফাউন্ডেশন, বিশ্ব হিন্দু পরিষদ আমেরিকা, একল বিদ্যালয় ফাউন্ডেশন অব ইউএসএ, ইনফিনিটি ফাউন্ডেশন ও সেবা ইন্টারন্যাশনাল।

এই মুহূর্তে আমেরিকাতে রয়েছেন রাকিব হামিদ নায়েক। তাকে নিয়মিতভাবে হত্যা করারও হুমকি দেয়া হচ্ছে সে বিষয়ে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার কাছেও তিনি রিপোর্ট করেছেন। নিজের টুইটার হ্যান্ডল থেকেও রাকিব হামিদ নায়েক এরকম বেশ কয়েকটি আক্রমণাত্মক টুইটের স্ক্রিনশট পোস্ট করেছেন- যেখানে তাকে ‘জিহাদী’, ‘সন্ত্রাসবাদী’ বা ‘হিন্দু-বিদ্বেষী’ বলে গালিগালাজ করা হয়েছে।

এসবের পর আলজাজিরা তাদের বিবৃতিতে জানিয়েছে, তারা রাকিব নায়েকের সর্বোচ্চ মানের ত্রুটিহীন সাংবাদিকতার পাশে আছে। তার পেশাদারি অবদানকে সর্বতোভাবে সমর্থন করছে আলজাজিরা। ইতোমধ্যে রাকিব হামিদ নায়েকও মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার কাছে তার অভিযোগে বলেছেন, নিছক পেশাগত দায়িত্ব পালনের কারণে তিনি বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের দ্বারা অনলাইন নির্যাতনের শিকার হচ্ছেন।

সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Dadhack ১৫ জুন, ২০২১, ১২:৪৮ পিএম says : 0
মুসলিমরা প্রায় 800 বছর ধরেই ইন্ডিয়া শাসন করেছে এবং এই শাসনের পরিপ্রেক্ষিতে ইন্ডিয়া পৃথিবীর মধ্যে সবথেকে ধনী রাষ্ট্র হিসাবে পরিগণিত হয়েছিল! মুসলিমরা সততার সাথে শাসন করতো সেই জন্যই ইন্ডিয়ান হিন্দুরা মুসলিমদের বিরুদ্ধে বিদ্রোহ করে নাই! ইন্ডিয়ান কিছু বড় বড় স্কলাররা বলেছে মুসলিমরা যদি ইচ্ছা করত তাহলে সব হিন্দু কে মেরে ফেলতে পারতে. আজকে মুসলিমদেরকে ইঁদুরের মত মারা হচ্ছে ইন্ডিয়াতে কাশ্মীর মারা হচ্ছে.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন