বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এসডিজিতে ভারত-পাকিস্তানের থেকে এগিয়ে বাংলাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ১১:৪৪ এএম

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সবচেয়ে ভালো অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশসহ তিনটি দেশ। বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে ৬৩.৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ১০৯তম। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক সোমবার (১৪ জুন) ২০২১ সালের অগ্রগতি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে।

বাংলাদেশ ছাড়াও আরও দুটি দেশ এসডিজি বাস্তবায়নে ভালো অগ্রগতি অর্জন করেছে। দেশ দুটি হলো- আফগানিস্তান ও আইভরি কোস্ট। এসডিজি বাস্তবায়নে তিনটি দেশ পিছিয়েছে। দেশ তিনটি হলো ভেনেজুয়েলা, ট্যুভালু ও ব্রাজিল।

এসডিজি অর্জনের তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। দেশটির স্কোর ৮৫.৯। ৩৮.২৭ স্কোর নিয়ে সবচেয়ে পিছিয়ে আছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। স্কোরের দিক দিয়ে সবচেয়ে বেশি অবনতি ঘটেছে ভেনেজুয়েলা, টুভালু ও ব্রাজিলের।

২০২০ সালে এসডিজি সূচকে বাংলাদেশের স্কোর ছিল ৬৩.২৬। ২০১৯ সালে ছিল ৬৩.০২। যে বছর এসডিজি গৃহীত হয়, সে বছর বাংলাদেশের স্কোর ছিল ৫৯.০১। আর এসডিজি ভিত্তিবছর ২০০০ সালে স্কোর ছিল ৫৩.৪৯। প্রকাশিত প্রতিবেদনের শীর্ষ পাঁচে থাকা অপর দেশগুলো হলো সুইডেন (৮৫.৬), ডেনমার্ক (৮৪.৯), জার্মানি (৮২.৫) ও বেলজিয়াম (৮২.২)।

বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে এবারের সূচকে ভুটান ৬৯.৯৮ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে। ৭৫তম স্থানে রয়েছে হিমালয়ের দেশটি। ৭৯তম মালদ্বীপ (৬৯.৩), ৮৭তম শ্রীলঙ্কা (৬৮.১), ৯৬তম নেপাল (৬৬.৫), ১২০তম ভারত (৬০.১), ১২৯তম পাকিস্তান (৫৭.৭) এবং ১৩৭তম স্থানে রয়েছে আফগানিস্তান (৫৩.৯)।

এবছর জাতিসংঘের ১৯৩টি দেশের মধ্যে ১৫৭টি দেশের তথ্য প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন