মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তিন নতুনকে নিয়ে এসেছে আফগানিস্তান

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বহরটা বেশ বড়। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৭ ক্রিকেটারের পাশে কোচিং স্টাফে ৭ জন। এমন এক বহর নিয়েই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গতকাল বিকেলে ঢাকায় পা রেখেছে আফগানিস্তান ক্রিকেট দল। আইসিসি’র পূর্ণ সদস্য কোনো দেশের বিপক্ষে দ্বি-পাক্ষিক সিরিজে এটা তাদের দ্বিতীয় সফর। বাংলাদেশ সফরের আগের দিনেও সফরের দলটি ঘোষণা করেনি আফগানিস্তান। গতকাল বাংলাদেশে পা রাখার কিছুক্ষণ আগে প্রকাশ করেছে দলটি। লেগ স্পিনে খেলতে বাংলাদেশের দুর্বলতা জেনে আফগান দলটি বাংলাদেশ সফরে এসেছে তিন লেগ স্পিনারকে নিয়ে। অল রাউন্ডার সামিউল্লাহ শেনওয়ারী লেগ স্পিন করতে পারেন, রহমত শাহ খেলে গেছেন ঢাকার ক্লাব ক্রিকেটে মোহামেডানের হয়ে। এই দুই লেগির সঙ্গে আছেন ১৮ বছর বয়সী লেগ স্পিনার রশিদ খান।
বাংলাদেশ সফরের জন্য ভারতে ১৫ দিনের অনুশীলন ক্যাম্প করেছে আফগান দলটি। ভারতের উত্তর প্রদেশের গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সে ৭৫ লাখ রুপী ভাড়ায় অনুশীলন ক্যাম্প শেষে বাংলাদেশ সফরে এসেছে দলটি। পবিত্র হজব্রত পালনের জন্য ভারতে অনুষ্ঠিত দলটির ক্যাম্পে না থাকলেও বাংলাদেশ সফরে অধিনায়ক হয়েই এসেছেন আসগর স্টানিকজাই, উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ ও লেগ স্পিনিং অলরাউন্ডার রহমত শাহ। তবে ২৩ জনের ক্যাম্পে থেকেও বাংলাদেশ সফরের দলে বিবেচ্য হননি গুলবাদিন নাইব। আফগানিস্তান দলটি এসেছে তিন তরুনকে নিয়ে। এ বছরের জানুয়ারী-ফেব্রুয়ারীতে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলা ইহসানউল্লাহ জানাত, কারিম জানাত ও নাভিন উল হক এই প্রথম আফগানিস্তান জাতীয় দলে পেয়েছেন সুযোগ। তাদেরকে জায়গা করে দিতে বাদ দেয়া হয়েছে নুর আলী জাদরান, জাবেদ আহমাদি, শাপুর জাদরান ও হামিদ হাসানকে। বড় ভাই নওরোজ মঙ্গলের সঙ্গে খেলার স্বপ্ন দেখছেন ১৮ বছর বয়সী ডানহাতি পেস অল রাউন্ডার এহসানুল্লাহ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইহসানুল্লাহ ছিলেন আফগান দলের অধিনায়ক, করেছেন ২৯৪ রান। বাংলাদেশের মাটিতে এমন পারফরমেন্সের পুরস্কার পেয়েছেন তিনি। অলরাউন্ডার করিম জানাত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ২৭৩ রান বরেছেন, সেই অতীতটাও হয়েছে বিবেচ্য। দলে চমক ১৬ বছর বয়সী ডানহাতি অল রাউন্ডার নাভিন উল হক। ৪ বছর পর দলে ফিরেছেন ব্যাটসম্যান সাহাবীর নুরী। ঘরোয়া ক্রিকেটে এ বছর দুর্দান্ত পারফরমেন্সের পুরস্কার পেয়েছেন তিনি।
এদিকে আজ আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষিত হওয়ার কথা। আজ সংবাদ সম্মেলনে দল ঘোষনা করবেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। আজকের মধ্যে তাসকিনের বায়ো মেকানিক্স রিপোর্ট না পেলে তাকে বাইরে রেখেই দল ঘোষিত হবে। মুস্তাফিজুরের ইনজুরির কারনে পেস বোলার রুবেলের ফেরার সম্ভাবনা প্রবল। প্রিমিয়ার ডিভিশনে দূর্দান্ত অল রাউন্ড পারফর্ম করা মোসাদ্দেক সৈকতের প্রথমবারের মতো জাতীয় দলের মূল স্কোয়াডে থাকার সম্ভাবনা তৈরি হয়েছে। ৮ বছর পর দলে ফিরতে পারেন স্পিন অল রাউন্ডার মোশারফ রুবেল।
আফগানিস্তান দল
আজগর স্ট্যানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শেহজাদ, রহমত শাহ, মিরওয়াইস আশরাফ, দৌলত জাদরান, সামিলউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী, রশিদ খান, হাসমতউল্লাহ, ফরিদ আহমেদ, আমির হামজা হোটাক, নাজিবউল্লাহ জাদরান, নওরোজ মঙ্গল, নাভিন উল হক, কারিম জানাত, সাবির নূরী ও এহসানউল্লাহ জানাত। কোচ: লালচাঁদ সীতারাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন