শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দেশে এক ডোজের করোনা টিকার অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ৬:০৬ পিএম | আপডেট : ৬:৪৪ পিএম, ১৫ জুন, ২০২১

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। এটিই দেশে অনুমোদন পাওয়া এক ডোজের প্রথম কোনো ভ্যাকসিন। বেলজিয়ামের প্রতিষ্ঠান জ্যানসেন এটি তৈরি করেছে।

মঙ্গলবার (১৫ জুন) ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেলজিয়ামের জ্যানসেন সিলাগ ইন্টারন্যাশনাল এনভি’র তৈরি করোনার জ্যানসেন টিকার জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে স¤প্রতি ঔষধ প্রশাসন অধিদপ্তরে আবেদন করে স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর। এ প্রেক্ষিতে ১৮ বছরের বেশি বয়সীদের জরুরি ব্যবহারের জন্য ঔষধ প্রশাসন অধিদফতর এ অনুমোদন দেয়। এটি বাংলাদেশ সরকারের ডিপ্লয়ম্যান্ট প্ল্যান অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের মধ্যে প্রদান করা হবে। জ্যানসেনের মালিকানা জনসন অ্যান্ড জনসনের। এই টিকার সংরক্ষণ তাপমাত্রা ২-৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশে এই টিকার স্থানীয় এজেন্ট হিসেবে থাকছে স্বাস্থ্য অধিদফতরের এমএনসি অ্যান্ড এএইচ। গত ১২ মার্চ এই ভ্যাকসিনটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া যুক্তরাষ্ট্র অনুমোদন দেয় গত ২৭ ফেব্রুয়ারি।

এর আগে, দেশে পাঁচটি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে। সেগুলো হল- ফাইজার-বায়োএনটেকের টিকা, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি, চীনের সিনোফার্মের তৈরি বিবিআইবিপি-সিওআরভি, এবং চীনের সিনোভ্যাক লাইফ সায়েন্সেস কোম্পানির তৈরি ‘করোনা ভ্যাক’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন