শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারস্পরিক সহযোগিতা জোরদারে ল্যাভরভকে আহ্বান কুরেশির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২১, ৭:২৬ পিএম

সোমবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি তার রাশিয়ার সমকক্ষ সের্গেই ল্যাভরভের সাথে টেলিফোনে আলাপ করেন। এ সময় তারা দু’দেশের মধ্যে সহযোগিতা আরও বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন। এই বৈঠক চলাকালীন দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও পারস্পরিক স্বার্থের বৈশ্বিক ইস্যু নিয়ে মতবিনিময় করেছেন। সোমবার পাকিস্তানের পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে এই তথ্য জানায়।

কুরেশি পুনরায় নিশ্চিত করেছেন যে, রাশিয়ার সাথে সম্পর্ক পাকিস্তানের পররাষ্ট্রনীতির মূল অগ্রাধিকার এবং ল্যাভরভের ইসলামাবাদের সাম্প্রতিক সফর ‘আমাদের দীর্ঘমেয়াদী বহুমাত্রিক অংশীদারিত্ব’ আরও গভীর করার জন্য উভয় পক্ষের আগ্রহকে প্রতিফলিত করেছে। তিনি বলেন, ‘পাকিস্তান-রাশিয়ার সম্পর্ক বিগত দুই দশক ধরে চূড়ান্ত অগ্রগতি করেছে এবং আমাদের অবশ্যই আমাদের সহযোগিতার মূলধন অব্যাহত রাখতে হবে।’ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন যে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফরের পর থেকে একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন হ’ল উত্তর-দক্ষিণ গ্যাস পাইপলাইন প্রকল্পের (পাকিস্তান স্ট্রিম) উন্নয়নের জন্য আন্ত-সরকারী চুক্তিতে সংশোধন সংক্রান্ত প্রোটোকল স্বাক্ষর করা এবং এটি আরও উন্নয়নের পথ সুগম করবে।

কুরেশি স্পুটনিক ভি ভ্যাকসিনের পাঁচ মিলিয়ন ডোজ সংগ্রহের ক্ষেত্রে পাকিস্তানের অনুরোধেরও কথাও পুনর্ব্যক্ত করেন। কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে রাজনৈতিক পরামর্শ, পাকিস্তান-রাশিয়ার আইজিসি এবং বিভিন্ন যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকের মতো যৌথ প্রক্রিয়া পুনরায় শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করে। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন