বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১১ মাসে এডিপি বাস্তবায়ন ৫৮ দশমিক ৩৬ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম

২০২০-২১ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) মোট আকার দুই লাখ নয় হাজার ৭২ কোটি টাকা। চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে মোট খরচ হয়েছে এক লাখ ২২ হাজার ১৩১ কোটি টাকা বা ৫৮ দশমিক ৩৬ শতাংশ। যা গত অর্থবছরে ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ।
বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে কম অগ্রগতি স্বাস্থ্য বিভাগে। এ নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নানামুখী উদ্যোগ থাকলেও স্বাস্থ্যসেবা বিভাগে এডিপি বাস্তবায়ন হয়েছে ৩১ দশমিক ৩৮ শতাংশ, টাকার অংকে তিন হাজার ৭৫৯ কোটি টাকা। ৫৩টি প্রকল্পে মোট বরাদ্দ ছিল ১১ হাজার ৯৭৯ কোটি টাকা। বাকি এক মাসে স্বাস্থ্যসেবা বিভাগকে ৮২২০ কোটি টাকা খরচ করতে হবে। চলতি অর্থবছর শেষ হবে ৩০ জুন। এই সময়ে শতভাগ এডিপি বাস্তবায়ন করতে হলে খরচ করতে হবে ৮৭ হাজার ১৪১ কোটি টাকা।
গতকাল মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে এসব তথ্য জানা গেছে। সবশেষ প্রতিবেদন ওয়েবসাইটে আপলোড করেছে সংস্থাটি।
স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা অনুবিভাগ) মো. হেলাল উদ্দিন বলেন, এবার এডিপি বাস্তবায়নের হার একটু কম হয়েছে। যথাসময়ে এডিপি বাস্তবায়ন হার আরো বাড়াতে উদ্যোগ নেয়া হয়েছে।
আইএমইডি সূত্র জানায়, স্বাস্থ্যসেবা বিভাগ ছাড়াও এডিপি বাস্তবায়নের হারে হতাশা দেখা গেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। ১১ মাসে এডিপি বাস্তবায়নের হার ৪৫ দশমিক ১২ শতাংশ, যা টাকার অংকে চার হাজার ৮২০ কোটি টাকা। অথচ এই মন্ত্রণালয়ে মোট বরাদ্দ ছিল ১০ হাজার ৬৮৫ কোটি টাকা। বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে ভালো অগ্রগতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের। ১১ মাসে মোট এডিপি বাস্তবায়নের হার ৭৪ দশমিক ৪৩ শতাংশ, টাকার অংকে আট হাজার ১১৫ কোটি টাকা। এর পরেই সেতু বিভাগের মোট অগ্রগতি ৭১ শতাংশ, টাকার অংকে তিন হাজার ৩৬৩ কোটি টাকা।
তবে সার্বিকভাবে গত বছরের তুলনায় এডিপি বাস্তবায়ন হার কিছুটা বেশি হয়েছে। গত বছর এডিপি বাস্তবায়নের হার ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ, যা টাকার অংকে এক লাখ ১৫ হাজার ৪২১ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল দুই লাখ ১১ হাজার ৯৯ কোটি টাকা। আইএমইডি সূত্র জানায়, শুধু মে মাসে এডিপি বরাদ্দের ১৯ হাজার ৪০১ কোটি টাকা খরচ হয়েছে। করোনা সংকটের কারণে এডিপি বাস্তবায়নে ধীরগতি দেখা গেছে। যেমন ২০১৮-১৯ অর্থবছরে মোট বরাদ্দ ছিল এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা। একই সময়ে এডিপি বাস্তবায়ন হার ছিল ৬৭ দশমিক ৯৭ শতাংশ, টাকার অংকে এক লাখ ২০ হাজার ৪২ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন