বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মোবাইল অ্যাপে লেনদেনে ডিএসই’র চার্জ আরোপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ১২:০০ এএম


পুঁজিবাজারে মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেনকারী বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবধারীদের প্রতি মাসে ১০০ টাকা করে সার্ভিস চার্জ দিতে হবে। নতুন অর্থবছরের প্রথম দিন অর্থাৎ আগামী ১ জুলাই থেকে এই চার্জ আরোপ করা হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর চিফ অপারেটিং অফিসার (সিওও) সাইফুর রহমান মজুমদার। তিনি বলেন, ডিএসইর বোর্ড সিদ্ধান্ত নিয়েছে মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করতে যারা রেজিস্ট্রেশন করেছেন সব বিনিয়োগকারীকে প্রতিমাসে রেজিস্ট্রেশন ফি বাবদ ১০০ টাকা ধার্য করা হয়েছে। কারণ বিও প্রতি ফ্লাক্সট্রেডকে একশ টাকা ফি দিতে হয়। সেই টাকা এখন থেকে বিনিয়োগকারীদের কাছ থেকে নেওয়া হবে। দেশে বর্তমানে সাড়ে ২৬ লাখ বিওধারী রয়েছেন। তার মধ্যে ডিএসই মোবাইল অ্যাপে যুক্ত আছেন ৬৩ হাজার বিনিয়োগকারী। এদের মধ্যে ২৫ হাজার বিনিয়োগকারী রয়েছেন যারা সক্রিয়ভাবে মোবাইল অ্যাপের মাধ্যমে লেনদেন করেন।

ডিএসই মোবাইল অ্যাপে তিন ধরনের সংস্করণ রয়েছে। এর একটি ব্রোকার হাউজগুলোর জন্য, অন্য দুটি সাধারণ বিনিয়োগকারীদের। যার একটি দিয়ে শেয়ার কেনাবেচা করা যায়। অপরটি দিয়ে শুধু লেনদেনের অবস্থা দেখা যায়। বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন সহজ করতে ২০১৬ সালের ৯ মার্চ মোবাইল অ্যাপটি উদ্বোধন করা হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন