শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গাজায় ফের ইসরায়েলের হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২১, ৯:০১ এএম

ফিলিস্তিনের গাজায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। যুদ্ধ বিরতির ২৫ দিনের মাথায় আজ বুধবার সকাল থেকে হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলার কথা জানিয়েছে তেল-আবিব। তাৎক্ষণিক হতাহতের সংখ্যা জানায় যায়নি। খবর বিবিসি ও আল-জাজিরার।

গত রবিবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে নবগঠিত সরকারের ওপর আস্থা ভোট অনুষ্ঠিত হয়। এই ভোটের মাধ্যমে ইসরায়েলের ক্ষমতায় বসেন দেশটির উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট। ক্ষমতা গ্রহণের মাত্র দুই দিনের মাথায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা উপত্যকা থেকে আগুনে বেলুন ছোঁড়ার অভিযোগ তুলে ইসরায়েল এই হামলা চালায়। খবর বিবিসির।
প্রতিবেদনে বলা হয়েছে, গাজা শহর থেকে বুধবার ভোরে ইসরায়েলি বিমানের হামলার শব্দ শোনা গেছে।

ইসরায়েলের ফায়ার সার্ভিস দাবি করেছে, মঙ্গলবার গাজা থেকে কয়েকটি আগুনে বেলুন ইসরায়েলের দিকে ছোঁড়া হয়, যার বিস্ফোরণে কয়েক জায়গায় আগুন ধরে যায়।
১১ দিনের যুদ্ধ শেষে গত ২১ মে ইসরায়েল এবং গাজাভিত্তিক ইসলামী প্রতিরোধ সংগঠন হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর এই প্রথম এ ধরনের বড় কোনও হামলার ঘটনা ঘটল।

মঙ্গলবার ইসরায়েলের উগ্রপন্থী ইহুদিবাদীরা পবিত্র জেরুজালেম আল-কুদস শহরে পতাকা মিছিল করে। এই নিয়ে ফিলিস্তিনি জনগণ ও ইহুদিবাদীদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছিল। এর মধ্যেই গাজায় বিমান হামলা চালাল ইসরায়েল।

ইসরায়েলের যুদ্ধ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গাজা এবং খান ইউনূস শহরে তাদের জঙ্গিবিমানগুলো হামলা চালিয়েছে। বিবৃতিতে দাবি করা হয়েছে- যেসব জায়গায় হামলা চালানো হয়েছে সেগুলো হামাস সামরিক কাজে ব্যবহার করত।

ইসরায়েলি বিমান হামলায় গাজায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। হামাস বা গাজার অন্য প্রতিরোধকামী সংগঠনগুলো কি ধরনের ব্যবস্থা নিচ্ছে তাও স্পষ্ট নয়। তবে হামাসের একজন মুখপাত্র টুইটারে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছেন যে, তাদের প্রতিরোধ লড়াই অব্যাহত থাকবে এবং দখলদাররা পুরো ফিলিস্তিনি ভূখণ্ড থেকে উৎখাত না হওয়া পর্যন্ত তারা তাদের অধিকার রক্ষা করে যাবেন।

এর আগে গত ২১ মে ১১ দিনের যুদ্ধে ৬৬ শিশুসহ ২৫৬ ফিলিস্তিনি নিহত ও বহু জন আহত হয়েছিলেন। অন্যদিকে হামাসের রকেট হামলায় নিজেদের ১২ নাগরিক নিহতের কথা জানিয়েছে ইসরায়েল।

নতুন এই লড়াই শুরুর মধ্য দিয়ে ফিলিস্তিনের নাগরিক ও আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের শঙ্কাই সত্যি হল। এক যুগ ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রীর আসনে থাকা বেনিয়ামিন নেতানিয়াহু বিদায় নিয়েছেন গত রোববার। তবে ফিলিস্তিন প্রশ্নে অবস্থার কোনো পরিবর্তনের আশা দেখা গেল না। ক্ষমতায় আসতে না আসতেই হয়তো নিজের জানানটাই দিতে যাচ্ছেন আরও কট্টর ডানপন্থী ইহুদি নেতা নাফতালি বেনেট। সূত্র : বিবিসি, রয়টার্স, আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Misba Uddin ১৬ জুন, ২০২১, ১১:৫৫ এএম says : 0
আল্লাহ তুৃমি একটা আসমানি ফায়সালা করে দাও
Total Reply(0)
Muhammad Hefajur Rashid ১৬ জুন, ২০২১, ১১:৫৬ এএম says : 0
আবারো তাহলে হামলা কেন? তারা না যুদ্ধ বিরতি নিলো! অন্যদিকে ফিলিস্তিনি সহ বহু মুসলিম দেশ তাদের যুদ্ধ বিরতি দেখে খুশিতে আত্মহারা হয়েছিল! তারা পরাজয় ঘোষনা করেনি।
Total Reply(0)
Afrin Ahmad Chowdhury ১৬ জুন, ২০২১, ১১:৫৭ এএম says : 0
হে আল্লাহ্‌, ফিলিস্তিনী ভাইবোনদের এবং পৃথিবীর সমস্ত ভালো মানুষদের হেফাজত করুন, বিপদমুক্ত করুন এবং শান্তি দিন । আর অত্যাচারীরা যা অন্যায় করেছে তাদেরকে সেগুলোর কোটি কোটি কোটি গুন বেশি করে ফেরত দিন।
Total Reply(0)
Azizur Rahman ১৬ জুন, ২০২১, ১২:০১ পিএম says : 0
সাময়িক যুদ্ধবিরতি মূলত তাদের কৌশল ছিল।
Total Reply(0)
Mohammad Rubel ১৬ জুন, ২০২১, ১২:০২ পিএম says : 0
এটা প্রত্যাশিতই ছিল। ইসরাইলের প্রস্তুতিতে ঘাটতি ছিল বলে তখন যুদ্ধবিরতি দরকার ছিল। এখন সেটা সামাল দিয়েছে তাই প্রস্তুতি সম্পন্ন করে আবার হামলা শুরু করেছে। এর আগেও আরব-ইসরাইল যুদ্ধেও তারা এটা এপ্লাই করেছিল।
Total Reply(0)
Md. Muhaiminul Islam ১৬ জুন, ২০২১, ১২:০২ পিএম says : 0
জাতিসংঘের অধীনে ওআইসিভুক্ত দেশসমূহের সৈন্য মোতায়েন করে ফিলিস্তিনিদের নিরাপত্তা নিশ্চিত করা হোক।
Total Reply(0)
Imran Khan ১৬ জুন, ২০২১, ১২:০৩ পিএম says : 0
ভাবছিলাম এটা মনে হয় ভাল হবে , কিন্তু জানোয়াররা কখনো ভাল হয় না।
Total Reply(0)
Dadhack ১৬ জুন, ২০২১, ১২:২৮ পিএম says : 0
সারা বিশ্বের কাফেররা মুসলিমদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আর মুসলিমরা নিজেদেরকে হত্যা করছে এইজন্যই তো কাফেররা মুসলিমদেরকে হত্যা করেছে নিজের বাড়িঘর থেকে উচ্ছেদ করছে নিজের দেশ থেকে বের করে দিচ্ছে এর জন্য দায়ী আমাদের তথাকথিত মুসলিম দেশের তাগুত মুরতাদ সরকার. অতীতে যখন মুসলিমরা কোরআন দিয়ে দেশ শাসন করত তখন মুসলিমরা ছিল পরাশক্তি আর এখন আমরা কাফের আইন দিয়ে দেশ শাসন করি সেজন্য এখন আমরা পৃথিবীর মধ্যে সবথেকে জঘন্য জাতিতে পরিণত হয়েছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন