সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিদেশগামী কর্মীদের জন্য সোয়া লাখ টিকা চাই

সংবাদ সম্মেলনে বায়রা সম্মিলিত সমন্বয় পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০১ এএম

বিদেশ গমনেচ্ছু কর্মীদের নিরাপদ যাত্রায় টিকার বিকল্প নেই। জরুরিভিত্তিতে তাদের জন্য ১ লাখ ২০ হাজার টিকা বরাদ্দ দেয়ার উদ্যোগ নিতে হবে। প্রয়োজনে ভ্রাতৃ-প্রতীম দেশ সউদী আরবের কাছে প্রবাসী কর্মীদের জন্য টিকা চাওয়ার উদ্যোগ নেয়া হোক।

গতকাল বুধবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি হলে বায়রা সম্মিলিত সমন্বয় পরিষদের সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বায়রার সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিষদের সমন্বয়কারী মো. শাহাদাত হোসেন।
তিনি বলেন, অবিলম্বে বিদেশগামী কর্মীদের সহজ শর্তে টিকা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। অন্যথায় রেমিট্যান্স আয়ের সবচেয়ে বড় খাত জনশক্তি রফতানিতে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বায়রার সাবেক সভাপতি ও সম্মিলিত সমন্বয় পরিষদের প্যানেল প্রধান আলহাজ আবুল বাসার।

সংবাদ সম্মেলনে বলা হয়, টিকা না দেয়ায় প্রবাসী কর্মীদের সউদী আরবে গিয়ে সাত দিন হোটেল কোয়ারেন্টিনের ৭০ হাজার টাকার অতিরিক্ত ব্যয়ভার বহন করতে হিমসিম খেতে হচ্ছে। হোটেল কোয়ারেন্টিনের জন্য সরকারি প্রণোদনার ২৫ হাজার টাকা না দিয়ে সকল কর্মীর জন্য টিকা নিশ্চিতের দাবি জানানো হয়। টিকার নিবন্ধন অ্যাপস-এ ৪০ বছর বয়স উল্লেখ থাকায় বিদেশগামী ২১ থেকে ৩৯ বয়সের কর্মীরা সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।
সংবাদ সম্মেলনে দেশের স্বার্থে সকল বয়সী বিদেশগামী কর্মীদের টিকার আওতায় আনার দাবি জানানো হয়। এক প্রশ্নের জবাবে বায়রার সাবেক নেতা ফখরুল ইসলাম বর্হিবিশ্বের শ্রমবাজার ধরে রাখতে জরুরিভিত্তিতে বিদেশগামী কর্মীদের জন্য ১ লাখ ২০ হাজার টিকা বরাদ্দ দিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। তিনি সউদী সরকার মনোনীত টিকা বিদেশগামী কর্মীদের জন্য বরাদ্দ দেয়ার আহ্বান জানান।

এক প্রশ্নের জবাবে বলা হয়, বর্তমানে সউদী গমনেচ্ছু প্রায় ৫০ হাজার কর্মী অপেক্ষমান। এসব কর্মীদের টিকা দেয়া সম্ভব না হলে সউদীর হোটেল কোয়ারেন্টিনের ব্যয়ভার বহন করতে প্রায় ৩৭৫ কোটি টাকা খরচ হবে। তারা বিদেশগামী কর্মীদের বিমান ভাড়া কয়েকগুণ বৃদ্ধি করায় গভীর উদ্বেগ প্রকাশ করে যৌক্তিক ভাড়া নির্ধারণের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বায়রার সাবেক অর্থ সচিব মো. ফখরুল ইসলাম, সাবেক যুগ্ম মহাসচিব মো. মিজানুর রহমান ও আবুল বারাকাত ভূঁইয়া, বায়ারার সাবেক নেতা মোজাম্মেল হক, লিমা আক্তার, রেহানা পারভীন, হক জহিরুল জো ও এসহাক খান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন