রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী

খেলাধুলা

৫ পেসারের ভারত, স্পিনার বাড়াল নিউজিল্যান্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০১ এএম

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন এজাজ প্যাটেল। মিচেল স্যান্টনারকে পেছনে ফেলে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের নিউজিল্যান্ড দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন তিনি। ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা ড্যারিল মিচেলের ফাইনালের দলে জায়গা হয়নি। বাদ পড়েছেন ডগ ব্রেসওয়েল, জ্যাকব ডাফি ও রাচিন রবীন্দ্রও। এই তিন জন ইংল্যান্ড সিরিজে দলে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি।
বাঁহাতি স্পিনার প্যাটেল এজবাস্টনে দ্বিতীয় টেস্টে ম্যাচে ২৩ ওভার বোলিং করে ৫৯ রানে নেন ৪ উইকেট, ৮ উইকেটের জয়ে নিউজিল্যান্ড সিরিজ জেতে ১-০ ব্যবধানে। আরেক বাঁহাতি স্যান্টনার লর্ডসে প্রথম টেস্টে ২৩ ওভার বোলিং করে উইকেটশ‚ন্য ছিলেন। তজর্নী কেটে যাওয়ায় দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি তিনি।
উইকেটকিপার বিজে ওয়াটলিংয়ের কাভার হিসেবে ১৫ জনের দলে আছেন টম বøান্ডেল। পিঠের চোটে দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি ওয়াটলিং, সুযোগ পেয়েছিলেন বøান্ডেল। কনুইয়ের চোটে ওই টেস্টে খেলতে পারেননি অধিনায়ক কেন উইলিয়ামসনও। ভারতের বিপক্ষে ম্যাচের আগে তারা দুজনই সেরে উঠবেন বলে আশাবাদী নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড।
এই ফাইনাল ও ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজের জন্য আগেই ২০ জনের দল দিয়েছিল ভারত। নিউজিল্যান্ড যেখানে স্পিনারদের জায়গা দিয়েছেন দলে, সেখানে ভারত প্রাধান্য দিয়েছে পেসারদের। শেষ সময়ে শার্দুল ঠাকুরকে ছাড়াই ১৫ জনের দলে বিশেষজ্ঞ পেসার আছেন পাঁচ জন!
গতপরশু ঘোষিত ফাইনালের দলে আরও জায়গা পাননি মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, আকসার প্যাটেল ও ওয়াশিংটন সুন্দর। দলে নিয়মিত ওপেনার কেবল রোহিত শর্মা ও শুবমান গিল। এই দুজনের ইনিংস শুরু করা তাই অনেকটাই নিশ্চিত। রিশাভ পন্ত ও ঋদ্ধিমান সাহা, উইকেটকিপার হিসেবে দলে আছেন দুজনই। ঋদ্ধিমান সবশেষ টেস্ট খেলেছেন গত ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টে। ওই সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পর থেকে ভারতের প্রথম পছন্দের কিপার হিসেবে খেলছেন রিশাভ।
দলের পাঁচ পেসার হলেন-জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ। স্পিন বিভাগে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে আছেন রবীন্দ্র জাদেজা। সবশেষ দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্ট সিরিজের তিন ম্যাচে ২৭ উইকেট নিয়েও জায়গা পাননি আকসার। অস্ট্রেলিয়া থেকে বয়ে আনা চোটের জন্য ওই সিরিজে খেলা হয়নি জাদেজার। তার জায়গায় সুযোগ পেয়েছিলেন আকসার।
আগামীকাল ইংল্যান্ডের সাউদাম্পটনে শুরু হবে বহুল আকাক্ষিত এই ফাইনাল।
নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম বøান্ডেল, ট্রেন্ট বোল্ট, ডেভন কনওয়ে, কলিন ডি গ্র্যান্ডহোম, ম্যাট হেনরি, কাইল জেমিসন, টম ল্যাথাম, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, টিম সাউদি, রস টেইলর, নিল ওয়্যাগনার, বিজে ওয়াটলিং, উইল ইয়াং।
ভারত স্কোয়াড : রোহিত শর্মা, শুবমান গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, রিশাভ পান্ত (উইকেটকিপার), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার) রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি, উমেশ যাদব, মোহাম্মদ সিরাজ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন