ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগজনক’ ঘোষণা যুক্তরাষ্ট্রে

দ্য নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০০ এএম

আমেরিকার সরকারী স্বাস্থ্য কর্মকর্তাগণ এখন করোনাভাইরাসের ডেল্টা সংস্করণ বা ভারতীয় করোনাকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা করে সতর্কতা জারি করেছে। কারণ এটি দ্রুত ছড়িয়ে পড়ে এবং আংশিকভাবে কিছু অ্যান্টিবডি চিকিৎসাকে অকার্যকর করে দিতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট বিস্তারের হার ব্রিটেনে প্রথম চিহ্নিত সংক্রামক এবং মারাত্মক বি.১.১.৭ এর চেয়ে ৬৪ শতাংশ বেশি। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ গবেষণা ও নীতিমালা কেন্দ্রের পরিচালক ড. মাইকেল অস্টারহোম বলেছেন, ‘এ ভাইরাস আমাদের দিকে লাগাতার চ্যালেঞ্জ ছুড়ে দিচ্ছে।’

মঙ্গলবার দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেন্শন (সিডিসি)-এর কর্মকর্তারা বলেছেন যে, অনুমোদিত ভ্যাকসিনগুলো করোনার সংস্করণে বিরুদ্ধে অত্যন্ত কার্যকর, তবে এখনও যে সমস্ত আমেরিকানকে ভ্যাকসিন দেয়া হয়নি, তাদের যত তাড়াতাড়ি সম্ভব সম্পূর্ণ টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন।

দ্য টাইমস’র করাতে জানা গেছে, আমেরিকায় প্রায় ৪৪ শতাংশ নাগরিক পুরোপুরি ভ্যাকসিন পেয়েছেন। সিডিসির কোভিড-১৯ উপদেষ্টা এবং মার্কিন সরকারের এসএআরএস-কোভি-২ ইন্টারএজেন্সি গ্রুপের নির্বাহী সচিব সামার গ্যালোয়ে বলেছেন, ‘আমাদের আরও একটি সংক্রমণযোগ্য ভ্যারিয়েন্টের রয়েছে যা অবশ্যই উদ্বেগজনক এবং এক্ষেত্রে আমাদের সারবার্তাটি এই যে, আমরা নিশ্চিত করতে চাই লোকেরা এটিকে গুরুত্ব সহকারে নিচ্ছে এবং উপযুক্ত হওয়ার সাথে সাথে টিকা গ্রহণ করছে এবং যখন তাদের নাগালে।’ এদিকে, ব্রিটেনে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত বিস্তারের কারণে দেশটির সরকারী কর্মকর্তারা ২১ জুনের করোনা সংক্রান্ত বিধিনিষেধ অপসারণ স্থগিত করতে বাধ্য হয়েছেন। দেশটি আরো ৪ সপ্তাহের জন্য বিধিনিষেধ বজায় রাখবে। ব্রিটেনের প্রতিবেদনগুলি থেকে জানা যায় যে, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজার-বায়োএনটেক বা অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের একক ডোজ মাত্র ৩৩ শতাংশ কার্যকর প্রমানিত হচ্ছে।

ইতিমধ্যে, আমেরিকাতে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণের অনুপাত আশঙ্কাজনক হারে বেড়ে ২২ মে থেকে ৫ জুন পর্যন্ত ২.৭ শতাংশ থেকে প্রায় ১০ শতাংশে পৌঁছেছে। ব্রিটেনের তথ্য থেকে জানা যায় যে, এটি করোনার আলফা ভ্যারিয়েন্টের চেয়ে কমপক্ষে ৫০ শতাংশ বেশি সংক্রমণযোগ্য, যা ই.১.১.৭ নামে পরিচিত।

করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট, যা বি.১.৬১৭.২ নামেও পরিচিত, এখন ৬টি উদ্বেগজনক প্রকারের অন্যতম। গত ডিসেম্বরে ভাইরাসটি সর্ব প্রথম ভারতে সনাক্ত করা হয় এবং জুনের মধ্যে বিশে^র ৫৪ টি দেশে ছড়িয়ে পড়ে। মার্চের শেষের দিকে ব্রিটেনে এটিকে সনাক্ত করা হয়। গত ২৮ এপ্রিল পাবলিক হেল্থ ইংল্যান্ড এটিকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলে অভিহিত করে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা মে’তে একই ঘোষণা দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন