বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সুইজারল্যান্ডকে উড়িয়ে শেষ ষোলয় ইতালি

ইউরো : ওয়েলস, রাশিয়ার স্বস্তির জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ৮:২০ এএম

 

দারুণ ছন্দে এগিয়ে চলছে ইতালি। ২৭ ম্যাচ অপরাজিত থেকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল তারা। আর মহাদেশীয় এ আসরেও চলছে তাদের স্বপ্ন যাত্রা। এবার সুইজারল্যান্ডের বিপক্ষেও বড় জয় পেয়েছে দলটি। ফলে এক ম্যাচ বাকি থাকতেই প্রথম দল হিসেবে শেষ ষোলোয় পা রাখল সাবেক চ্যাম্পিয়নরা।

স্তাদিও অলিম্পিকোতে বুধবার রাতে সুইজারল্যান্ডকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে ইতালি। চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের হয়ে জোড়া গোল করেন ম্যানুয়েল লোকাতেল্লি। অপর গোলটি আসে চিরো ইম্মোবিলের কাছ থেকে।

এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে তুরস্কের বিপক্ষেও একই ব্যবধানে জিতেছিল দলটি। এর আগে ইউরোয় কখনোই এক ম্যাচে তিন গোল করার অভিজ্ঞতা ছিল না দলটির। সেখানে এবার পাঁচ দিনের মধ্যে দুবার তাই করে দেখাল তারা।

রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়ার ছয় মাস পর রবের্তো মানচিনিকে দায়িত্ব দিয়েছিল ইতালি। যার হাত ধরে আজ অজেয় হয়ে উঠেছে দলটি। এ নিয়ে টানা ১০ ম্যাচে কোনো গোল হজম করল না ইতালি। সময়ের হিসেবে ৯৬৫ মিনিট। ২০১৮ সালে নেশন্স লিগের ম্যাচে পর্তুগালের কাছে হারের পর এ নিয়ে টানা ২৯ ম্যাচ অপরাজিত তারা।

আর ইতালিতে অনুষ্ঠিত হওয়া সব শেষ ৫৮ ম্যাচে অপরাজিত দলটি। এরমধ্যে ৪৫টি জয় ও ১৩টি ড্র। সবশেষ ১৯৯৯ সালের সেপ্টেম্বরে ইউরোর বাছাই পর্বের ম্যাচে ডেনমার্কের কাছে হেরেছিল আজ্জুরিরা।

ইতালির আক্রমণভাগে নেই কোনো বড় মাপের তারকা। একই রকম চেহারা মাঝমাঠেরও। রক্ষণে অবশ্য আছে দুই অভিজ্ঞ জর্জো কিয়েল্লিনি ও লিওনার্দো বোনুচ্চি। তবে, একক নৈপুণ্যে বিশ্বসেরাদের কাতারে বিবেচিত হতে পারে এমন কোনো নাম নেই স্কোয়াডে। তারপরও তারা এতটা সফল ও ধারাবাহিক কীভাবে?-মূল কারিগর কোচ মানচিনি।

অভিজ্ঞতা আর তারুণ্যের মিশেলে গড়া তার দলের প্রতিটি পজিশনে আছে সঠিক খেলোয়াড়। আর তাদের সেরাটা বের করে আনতে কার্যকর কৌশল। কক্ষপথ ধরে এখন শুধুই সামনে এগিয়ে চলার চ্যালেঞ্জ, লক্ষ্য একটাই- শিরোপা।

দিনের অন্য ম্যাচে তুরস্ককে হারিয়ে শেষ ষোলোর পথে এগিয়েছে ওয়েলসও। পেনাল্টি মিসের আগে-পরে সতীর্থের গোলে অবদান রাখলেন সেরা তারকা গ্যারেথ বেল। রোমাঞ্চকর লড়াইয়ে ইউরোর এবারের আসরে প্রথম জয়ের স্বাদ পেল তার দল। উজ্জ্বল করল পরের রাউন্ডে যাওয়ার আশা।

গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে আগামী রোববার এই ওয়েলসের মুখোমুখি হবে ইতালি। একই সময়ে আরেক ম্যাচে লড়বে সুইজারল্যান্ড ও তুরস্ক। আসরে প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে পিছিয়ে পড়ে ১-১ গোলে ড্র করেছিল ওয়েলস। তুরস্ক হারল দুই ম্যাচেই; আসরের উদ্বোধনী ম্যাচে ইতালির কাছে ৩-০ গোলে হেরেছিল তারা।

এদিকে, সেন্ট পিটার্সবার্গে বুধবার ‘বি’ গ্রুপের একমাত্র ম্যাচে ফিনল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে রাশিয়া। বিরতির ঠিক আগে স্বাগতিকদের হয়ে জয়সূচক গোলটি করেন আলেকসি মিরানচুক।

নিজেদের প্রথম ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়েছিল ফিনল্যান্ড। ওই ম্যাচ চলাকালীন সময়েই ঘটেছিল ডেনিশ মিডফিল্ডার ক্রিস্তিয়ান এরিকসেনের হৃদরোগে আক্রান্তের ঘটনা। রাশিয়ার বিপক্ষে ম্যাচ শুরুর আগে ‘সুস্থ হয়ে ওঠো ক্রিস্তিয়ান’ লেখা বিশেষ টি-শার্ট পরে ওয়ার্ম-আপ করে ফিনল্যান্ড।

একটি করে জয়ে গ্রুপের তিন দলের পয়েন্ট সমান ৩ করে। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে শীর্ষে বেলজিয়াম, দুইয়ে রাশিয়া, তিনে ফিনল্যান্ড। আগামী সোমবার রাশিয়ার প্রতিপক্ষ ডেনমার্ক। একই সময়ে বেলজিয়ামের বিপক্ষে খেলবে ফিনল্যান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন