ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা : ভারতে দু সপ্তাহের মধ্যে আরও এক সিংহের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১০:৪৫ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে আরও এক সিংহের মৃত্যু হয়েছে। গতকাল বুধবার (১৬ জুন) সকালে রাজ্যটির আরিগনার আন্না চিড়িয়াখানায় সিংহটির মৃত্যু হয়। ১২ বছর বয়সী এই সিংহের শরীরে গত ৩ জুন করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
এর আগে চলতি মাসের শুরুতে নীলা নামের ৯ বছর বয়সী এক সিংহী করোনায় আক্রান্ত হয়ে মারা যায়। সিংহীটিও ওই চিড়িয়াখানারই বাসিন্দা ছিল। সেই সময়ই চিড়িয়াখানার ১৪টি সিংহের মধ্যে ৭টিই করোনা আক্রান্ত বলে শনাক্ত করা হয়। তাদেরই একজন ছিল বুধবার মারা যাওয়া এই পুরুষ সিংহটি। এই নিয়ে দু’সপ্তাহের ভেতরে দু’টি সিংহের মৃত্যু হওয়ায় আশঙ্কা বাড়ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের।
করোনায় আক্রান্ত অন্য সিংহগুলোর শারীরিক পরিস্থিতি নিয়ে আরিগনার আন্না চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত সবার চিকিৎসা করা হচ্ছে। তবে তাদের মধ্যে ৩টি সিংহের শারীরিক পরিস্থিতি বেশ চিন্তার। চিকিৎসা সেবা দেওয়া হলেও বেশ ধীরে ধীরে সাড়া দিচ্ছে তারা। আর তাই তাদের ওপর বিশেষ নজর রাখা হচ্ছে।
এছাড়া তামিলনাড়ুর পশু চিকিৎসা ও পশুবিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে বিশেষজ্ঞদের দেওয়া নির্দেশনা অনুযায়ী কাজ করা হচ্ছে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। একইসঙ্গে সিংহদের কাছ থেকে চিড়িয়াখানার অন্যান্য পশুপাখিদের মধ্যেও যেন ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে না পড়ে সেদিকেও নজর রাখা হচ্ছে।
পাশাপাশি চিড়িয়াখানার কর্মীদের টিকাদান, প্রবেশপথে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থাও রাখা হয়েছে। তাছাড়া কর্মীরাও পিপিই কিট পরেই ভেতরে প্রবেশ করছেন। খাঁচা ও অন্যান্য চত্বরকে নিয়মিত স্যানিটাইজ করা হচ্ছে। দর্শক প্রবেশ বন্ধ থাকায় এই মুহূর্তে তেমন কোনো আয় নেই চিড়িয়াখানায়। দীর্ঘদিন ধরেই এই পরিস্থিতি চলতে থাকায় পশুদের দেখভাল, কর্মীদের বেতন দেয়া থেকে অন্যান্য খরচ চালিয়ে যাওয়া ক্রমেই চ্যালেঞ্জ হয়ে যাচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ।
উল্লেখ্য, ভারতে সিংহের করোনা আক্রান্তের খবর নতুন নয়। এর আগে হায়দরাবাদের ‘নেহরু জুওলজিকাল পার্কে’ একসঙ্গে ৮টি সিংহ করোনা আক্রান্ত হয়েছিল। তবে এখন পর্যন্ত সেখানে কোনো সিংহের মৃত্যু হয়নি। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন