বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০৩০ সাল নাগাদ ৮টি পারমাণবিক বিদ্যুৎ চুল্লী নির্মাণ করবে ইরাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১১:১২ এএম

ইরাক তাদের বৈদেশিক জ্বালানি নির্ভরতা কমাতে ২০৩০ সাল নাগাদ আটটি পারমাণবিক বিদ্যুত চুল্লী নির্মাণ করতে চায়। দেশটি দীর্ঘস্থায়ী বিদ্যুৎ ঘাটতি মেটাতে এমন পরিকল্পনা হাতে নিয়েছে। গত মঙ্গলবার কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি।
বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, ইরাক বর্তমানে প্রতিবেশি দেশ ইরান থেকে বিদ্যুৎ ও গ্যাস আমদানি করে ব্যবহার করে। ফলে এ প্রতিবেশি দেশের উৎপাদিত প্রায় এক-তৃতীয়াংশ বিদ্যুৎ ইরাককে এককভাবে আমদানি করতে দেখা যায়।
ইরাকি রেডিওঅ্যাকটিভ সোর্সেস রেগুলেটরি অথোরিটির প্রধান কামাল লতিফ এএফপি’কে বলেন, ‘২০৩০ থেকে ২০৩১ সাল নাগাদ আমরা পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের মাধ্যমে আমাদের বিদ্যুৎ চাহিদার ২৫ শতাংশ উৎপাদন করতে চাই।’
তিনি আরো বলেন, পারমাণবিক বিদ্যুৎ তুলনামূলকভাবে সোলার বা অন্যান্য নবায়নযোগ্য বিদ্যুতের বিপরীতে অনেক সাশ্রয়ী এবং বছরের যেকোন সময় পাওয়া যায়।
লতিফ বলেন, এ ব্যাপারে রাশিয়া, কোরিয়া, চীন, আমেরিকা ও ফ্রান্সের কোম্পানিগুলোর সাথে বর্তমানে আলোচনা চলছে। এ বছরের শেষ নাগাদ পারমাণবিক চুল্লী নির্মাণের ব্যাপারে চুক্তি হতে পারে বলে ধারণা করা যাচ্ছে।
ইরাক ৪০ বিলিয়ন ডলার ব্যয়ে নতুন পারমাণবিক চুল্লী নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে- প্রকাশিত এমন প্রতিবেদনের বিষয়ে তিনি কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়ে কেবলমাত্র বলেছেন, বাগদাদ সম্ভাব্য স্বল্প-সুদে ঋণের পাশাপাশি ২০ বছর মেয়াদে ঋণ পরিশোধ সুবিধা নিয়ে আলোচনা করবে। সূত্র: বাসস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Amar Ma Amar Jan ১৭ জুন, ২০২১, ৮:২০ পিএম says : 0
Very good
Total Reply(0)
Md Johorul Haque Xefer ১৭ জুন, ২০২১, ৮:২১ পিএম says : 0
ইনশাআল্লাহ সকল বাধা বিপত্তি ডিঙিয়ে ইরাক পদার্পণ করবে তার পুরনো গৌরবান্বিত মহিমায়
Total Reply(0)
Md Babul Hossen ১৭ জুন, ২০২১, ৮:২১ পিএম says : 0
এগিয়ে তো তারা যাবে যারা দেশকে ভালোবাসে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন