সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বর্ণবাদী মন্তব্য, লিথুয়ানিয়া থেকে সেনা ফেরালো জার্মানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ৫:৪৪ পিএম

বর্ণবাদী ও ইহুদিবিদ্বেষী মন্তব্য এবং যৌন সহিংসতার অভিযোগের পর লিথুয়ানিয়া থেকে ফেরানো হলো জার্মান সেনা। তিরিশজন জার্মান সেনাকে দেশে ফেরানো হয়েছে। জার্মান প্রতিরক্ষামন্ত্রণালয় ও সামরিক মুখপাত্র এই খবর জানিয়েছেন।

লিথুয়ানিয়ায় জার্মানির সেনা গিয়েছিল ন্যাটো বাহিনীর সদস্য হিসাবে। কিন্তু তারা বর্ণবাদী ও ইহুদিবিদ্বেষী মন্তব্য করেছেন এবং তাদের বিরুদ্ধে যৌন সহিংসতার অভিযোগ ওঠায় তাদের দেশে ফেরানো হলো। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ‘যারা আমাদের দেশকে রক্ষা করেন, এই অভিযোগ তাদের মুখে একটা চড়।’ তিনি বুধবারই বলেছিলেন, অভিযুক্ত সেনাদের অবিলম্বে দেশে ফেরানো হবে। বৃহস্পতিবার তাদের ফেরানো হয়েছে। তিনি জানিয়েছেন, ‘দোষীদের কঠোর শাস্তি দেয়া হবে।’

জার্মানির একটি পত্রিকা জানিয়েছে, ওই ঘটনা গত এপ্রিলে একটি হোটেলে পার্টি করার সময় হয়েছিল। সেখানে সেনার একটা অংশ বর্ণবাদী ও ইহুদিবিদ্বেষী গান করেন। একজন সেনা অন্য একজনের উপর যৌন হেনস্থার চেষ্টা করেন। অন্য সেনা তখন ঘুমাচ্ছিলেন। পুরোটাই ক্যামেরায় ধরা আছে। ওই পত্রিকার রিপোর্ট বলছে, কিছু সেনা মাতাল হয়ে এমন কাণ্ড করেছিলেন যে, সেনা-পুলিশকে ডাকতে হয়। তারপর তদন্ত করে দেখা যায়, সেনারা এর আগে একটি অনুষ্ঠানে হিটলারের জন্মদিনের গান পর্যন্ত গেয়েছিলেন।

সেনা মুখপাত্র জানিয়েছেন, ওই সেনাদের বিরুদ্ধে বর্ণবাদ, ইহুদিবিদ্বেষ ও যৌন হেনস্থার অভিযোগ আনা হয়েছে। তিনি জানিয়েছেন, এই ধরনের ব্যবহারের ক্ষেত্রে কোনো অজুহাত থাকতে পারে না। এটা খুবই লজ্জার। সূত্র: ডিপিএ, রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন